চাকরি

ঐক্যফ্রন্টে ভাঙনের সুর!

সরকারের সঙ্গে এরই মধ্যে দুইবার সংলাপে বসেছে নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। যদিও সে সংলাপে আশা জাগায়নি কোন কিছুই ঘটেনি। কিন্তু এরই মধ্যে এই জোটে শোনা যাচ্ছে ভাঙনের সুর। জোটের বড় রাজনীতিক দল বিএনপি তাদের রাজনৈতিক এজেন্ডা জোটের ওপর চাপাচ্ছে এমনই অভিযোগ করেছে জোটের অনেক নেতারা। তাদের অনেকেই আশঙ্কা করছেন, এমন চলতে থাকলে এ ঐক্যফ্রন্ট ভেঙেও যেতে পারে।

সূত্রগুলো বলছে, ৬ নভেম্বর ঐক্যফ্রন্টের সমাবেশে ড. কামাল হোসেনও বিএনপি নেতাদের সঙ্গে সুর মিলিয়ে বক্তব্য রেখেছেন। তবে ওই সমাবেশে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাদের প্রাধান্য দেওয়ায় সমাবেশ শেষে তিনিও ক্ষোভ জানিয়েছেন। গণফোরামের এক নেতা নাম না প্রকাশের শর্তে বলেন, মঙ্গলবারের সমাবেশে কোনো গণফোরাম নেতা ও জাতীয় ঐক্যফ্রন্টের লিয়াজোঁ কমিটির কাউকে মাইকই ধরতে দেওয়া হয়নি। এমনকি বিএনপির দাবিকে গুরুত্ব দিতে ঐক্যফ্রন্টের সাত দফা দাবি নিয়ে বক্তৃতা করতেও নিষেধ করা হয়।

এই সমাবেশে একচেটিয়া প্রাধান্য ছিল বিএনপির। সমাবেশে বক্তাদের দাবিতেও বারবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, তথা বিএনপির মূল দাবিই উঠে এসেছে, ঐক্যফ্রন্টের সাত দফা দাবি নয়। ওই সমাবেশেই এক পর্যায়ে কৃষক শ্রমিক জনতা লীগের চেয়ারম্যান কাদের সিদ্দিকী বলেন, আপনারা বিএনপির কথা ভুলে যান। বিএনপির কথা ভুলে না গেলে আমরা আগাতে পারব না। কারণ সরকার বিএনপির ওপর ক্ষুব্ধ।

এসব বিষয় নিয়ে গত ২০ অক্টোবর এক বৈঠকে ঐক্যফ্রন্ট নেতাদের মধ্যে তুমুল তর্ক-বিতর্ক হয় বলে জানা গেছে জোট সূত্র থেকে। শুধু তাই নয়, জোট নেতা ড. কামাল হোসেন বরাবর সার্বিক বিষয় তুলে ধরে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন চিঠিও দেন তিনি এ বিষয়ে বলেন, ঐক্যফ্রন্ট ভাঙবে কি না, তা আমি জানি না। তবে আমি আমার অবস্থান ওই চিঠিতেই জানিয়েছি। আমি অসাম্প্রদায়িক মানুষ। আপাতত তাদের (ঐক্যফ্রন্ট) থেকে একটু দূরে এসেছি।

দূরে থাকার কারণ জানতে চাইলে মোস্তফা আমীন বলেন, আমাদের কথা ছিল যুগপৎ আন্দোলন করার, যুগপৎ কর্মসূচি ঘোষণা করার। কিন্তু এখানে তো সবাই বিএনপির কথাই বলছে। আমি তো ঐক্যফ্রন্টে যোগ দিয়েছি ঐক্যফ্রন্টের দাবি আদায়ের আন্দোলন করতে, বিএনপির দাবি আদায়ের জন্য তো এখানে আসিনি। জোট নেতারা জানান, বিএনপি একচেটিয়া প্রভাব খাটাচ্ছে। কারণ ড. কামাল হোসেনের জনবল নেই। একইভাবে আ স ম আবদুর রবের জেএসডিসহ জোটের অন্য দলগুলোরও লোকবল নেই। কিন্তু বিএনপির সেই জনবল আছে। সেই সুযোগটিই এখানে কাজে লাগিয়ে সবকিছু নিজেদের মতো নিয়ন্ত্রণের চেষ্টা করছে বিএনপি।

গত ১৩ অক্টোবর ড. কামাল হোসেনের নেতৃত্বে আত্মপ্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্ট। শুরুতেই বাদ দেওয়া হয় সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারাকে। ঐক্যফ্রন্টের অন্যতম নেতা হয়ে ওঠেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৭ নভেম্বর ২০১৮, ৭:৪১ অপরাহ্ণ ৭:৪১ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ