চাকরি

ঐক্যফ্রন্টের সাথে বৈঠক শেষে যা বললেন শাহদীন মালিক

সংবিধানের ভেতর থেকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন কীভাবে করা যায় তার আইনি কাঠামো ঠিক করছে জাতীয় ঐক্যফ্রন্ট। এজন্য আইন বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে। বিশেজ্ঞদের মধ্যে ছিলেন সংবিধান বিশেষজ্ঞ শাহাদিন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক আসিফ নজরুল এবং শেখ বোরহান উদ্দিন।

বৈঠক শেষে বিশিষ্ট আইনজীবী শাহদীন মালিক বলেন, রাজনৈতিক সদিচ্ছা থাকলে সংবিধান ও আইনি কাঠামো পরিবর্তন সম্ভব। তিনি আরো বলেন, আইনজীবী হিসেবে আইনে কী কী কাঠামো আছে এ বিষয়গুলো তারা জানতে চেয়েছন। সে ব্যাপারে আলোচনা করে আমরা আলোকপাত করব। তারপরে রাজনীতিবিদরা কী করবেন সেটা তাদের ব্যাপার।

বৈঠক শেষে শাহদীন মালিক সাংবাদিকদের বলেন, ‘সংসদ বহাল বা ভেঙে দিয়ে নির্বাচন করার কথা বলা হয়েছে সংবিধানের একাধিক জায়গায়। কিন্তু সবাই জানে সংসদ বহাল থাকলে লেভেল প্লেইং ফিল্ড হবে না।

সরকার পক্ষবেশি ক্ষমতা ভোগ করবে।’ তিনি বলেন, ‘আমরা ঐক্যফ্রন্টের আমন্ত্রণে এই বৈঠকে কয়েকজন আইন বিশেষজ্ঞ অংশ নিয়েছি। আমরা মনে করি, সুষ্ঠু, অবাধ ও অংশীদারিত্বমূলক নির্বাচন সংবিধান ও আইনি কাঠামোর মধ্যে থেকে করা সম্ভব। তাই আইনি পথ বের করার জন্য আলোচনা করেছি।’

শাহদীন মালিক বলেন, ‘রাজনৈতিক স্বদিচ্ছা থাকলে আইনি কাঠামোর মধ্যে সমাধান সম্ভব। সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার বিধান সংবিধানের অন্তত ১০ জায়গায় উল্লেখ আছে। তবে সংসদ মুলতবি কিংবা অকার্যকর করার কথা সংবিধানে নেই।’ জাতীয় ঐক্যফ্রন্ট পরবর্তী সংলাপে আইন বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া দিকনির্দেশনামূলক বিষয়গুলো তুলে ধরবে।

রোববার সকালে আবার সংলাপে বসার আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কাছে চিঠি পাঠিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

রোববার বেলা ১২টার দিকে গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য জগলুল হায়দার আফ্রিকসহ তিনজন নেতা ধানমন্ডির আওয়ামী লীগ কার্যালয়ে চিঠিটি পৌঁছে দেন।

চিঠিতে শেখ হাসিনার উদ্দেশে ড. কামাল লেখেন, ‘গত পয়লা নভেম্বর গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা নিয়ে আলোচনা হয়েছে। এ জন্য ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আপনাকে (প্রধানমন্ত্রী) ধন্যবাদ জানাই।

দীর্ঘ সময় আলোচনার পরও আমাদের আলোচনাটি অসম্পূর্ণ থেকে যায়। সেই দিন আপনি বলেছিলেন আমাদের আলোচনা অব্যাহত থাকবে। তারই ভিত্তিতে ঐক্যফ্রন্ট জরুরি ভিত্তিতে আবারও আলোচনায় বসতে আগ্রহী।

ঐক্যফ্রন্টের ৭ দফার সাংবিধানিক ও আইনগত দিক বিশ্লেষণের জন্য উভয় পক্ষের বিশেষজ্ঞসহ সীমিত পরিসরে আলোচনা করা প্রয়োজন।’ চিঠিতে ড. কামাল প্রধানমন্ত্রীকে জানান, সংলাপ শেষ হওয়ার আগে তফসিল ঘোষণা না করার জন্য নির্বাচন কমিশন বরাবর চিঠি পাঠিয়েছেন তিনি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৪ নভেম্বর ২০১৮, ৯:৪৫ অপরাহ্ণ ৯:৪৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ