সোশ্যাল মিডিয়া

যে কারণে ইন্দোনেশিয়ার নতুন বিমানটি বিধ্বস্ত হয়েছিল

বিশ্বের এক দেশে থেকে অন্য দেশে যাওয়ার জন্য প্রধান বাহন হচ্ছে বিমান যা অতিদ্রুত সময়ে পৌছে দিতে পারে। তবে এ বাহনটিতে ঝুকি ও রয়েছে মাঝে মাঝে ঘটে দুর্ঘটনা। বর্তমান সময়ে আগের দিনের তুলনায় বিমান দুর্ঘটনা বেশি ঘটছে । গতকাল এমনি একটি বড় বিমান দুর্ঘটনা ঘটলো ইন্দোনেশিয়ার বিমানে ।

ইন্দোনেশিয়ার জাভা সাগরে ১৮৯ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানের কেউ হয়তো আর বেঁচে নেই। তবে এ বিমানটির দুর্ঘটনার পর যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে তা হলো-বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের এ বিমানটি ছিলো একেবারেই নতুন বা ব্র্যান্ড নিউ।

একটি নতুন বিমান কীভাবে হঠাৎ বিধস্ত হলো সে কারণ অনুসন্ধানে এখন ব্যস্ত বিশেষজ্ঞরা। যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা হয়েছে যদিও দুর্ঘটনার বিস্তারিত কারণ এখনো জানা যায়নি এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

সাধারণত বিমান দুর্ঘটনার জন্য দুটি বিষয়ই কাজ করে- প্রযুক্তিগত কিংবা মানুষের ভুল। বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের বিমানের বাণিজ্যিক যাত্রা শুরু হয় ২০১৭ সাল থেকে। আর যে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি কার্যক্রম শুরু করেছে গত ১৫ আগস্ট থেকে।

বাজেট এয়ার হিসেবে পরিচিত লায়ন এয়ার জুলাইয়ে ঘোষণা দিয়ে জানিয়েছিলো যে, ইন্দোনেশিয়ায় প্রথম তারা এ ধরনের বিমানের অপারেশন শুরু করতে যাচ্ছে। ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিশনের প্রধান সোয়েরজানতো টাহজানো বলেন, বিমানটি মাত্র আটশ ঘণ্টা উড্ডয়ন করেছিল।

দুর্ঘটনায় পড়ার আগে জাকার্তা থেকে উড্ডয়নের পরপরই পাইলট জাকার্তায় এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন। ফলে মনে করা হচ্ছে যে টেকনিক্যাল বা প্রযুক্তিগত কারণেই বিমানটি দুর্ঘটনায় পড়েছে কি-না যা উড্ডয়নের পরপরই পাইলট বুঝতে পেরেছিলেন।

তবে একটি টেকনিক্যাল লগে দেখা যাচ্ছে, বাতাসের গতি বোঝার যে যন্ত্র সেটি হয়তো কাজ করছিল না। যদিও লায়ন এয়ার এ ধরনের রিপোর্ট সত্যি কি-না তা এখনো বলেনি।

তবে একজন কর্মকর্তা বলেন, লায়ন এয়ার একই মডেলের ১১টি এয়ারক্রাফট পরিচালনা করছে। যদিও এখনই এসব বিমানের কার্যক্রম বন্ধের কোনো পরিকল্পনা তাদের নেই।

এভিয়েশন বিশ্লেষক গেরি সোয়েজাতম্যান বলেন, সাধারণত পুরনো বিমানে এ ধরনের সমস্যা হতে পারে। একেবারেই নতুন হলে কিছু সমস্যা চিহ্নিত হয় নিয়মিত ব্যবহারের মাধ্যমে। সেগুলো প্রথম তিনমাসের মধ্যেই সমাধান করা হয়। কয়েক সপ্তাহের মধ্যেই দুর্ঘটনায় পড়া বিমানটির তিন মাস অতিবাহিত হতো। সোয়েজাতম্যান বলেন, প্রযুক্তিগত সমস্যাই হয়তো একটা কারণ হবে তবে সেটি নিশ্চিত হতে তদন্ত প্রতিবেদন পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বোয়িং কোম্পানি বলছে, ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানগুলোই ইতিহাসের সবচেয়ে দ্রুততম সময়ে বিক্রি হয়েছে যার অর্ডারের পরিমাণ প্রায় চার হাজার সাতশ। একই সিরিজের বিমান বানানোর অর্ডার আছে আমেরিকান এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, নরওয়েজিয়ান এবং ফ্লাই দুবাই এয়ারলাইন্সের।

জানা যায়, ইন্দোনেশিয়ায় দুর্ঘটনাগ্রস্ত লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স পাইলট ছিলেন একজন ভারতীয়। যার নাম ভব্য সুনেজা।৩১ বছর বয়সী ওই পাইলট দিল্লির অধিবাসী বলে জানা গেছে। লায়ন এয়ারের মুখপাত্র জানিয়েছেন, পাইলট ভব্য সুনাজা গত ৭ বছর ধরে লায়ন এয়ারের সঙ্গে যুক্ত ছিলেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩১ অক্টোবর ২০১৮, ১২:৩৪ পূর্বাহ্ণ ১২:৩৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ