সোশ্যাল মিডিয়া

লায়ন এয়ারের নতুন বিমানটি কেন বিধ্বস্ত হলো?

গত বছরই বাণিজ্যিক কার্যক্রম শুরু করে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমানটি ইন্দোনেশিয়ায় সোমবার ১৯০ জন আরোহী নিয়ে আভ্যন্তরীণ রুটে চলাচলকারী লায়ন এয়ারের ফ্লাইট জেটি ৬১০ সাগরে বিধ্বস্ত হয়।

জাকার্তা বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র কয়েক মিনিটের মধ্যেই বিমানটি বিধ্বস্ত হয়। কিন্তু যে বিষয়টি সবার নজর কেড়েছে তা হচ্ছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের একদম নতুন বিমানটি কীভাবে বিধ্বস্ত হলো।

যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা হয়েছে। যদিও দুর্ঘটনার বিস্তারিত কারণ এখনো জানা যায়নি এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে।তবে বিমান দুর্ঘটনার জন্য সাধারণত দুটি বিষয় কাজ করে- প্রযুক্তিগত বা মানুষের ভুল।

অথচ গত বছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের বিমানের বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে। আর যে বিমানটি দুর্ঘটনায় পতিত হলো সেটির কার্যক্রম গত ১৫ আগস্ট থেকে শুরু হয়।

বাজেট এয়ার হিসেবে পরিচিত লায়ন এয়ার জুলাইয়ে ঘোষণা দিয়ে জানিয়েছিল যে, ইন্দোনেশিয়ায় তারাই প্রথম এ ধরনের বিমানের অপারেশন শুরু করতে যাচ্ছে।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিশনের প্রধান সোয়েরজানতো টাহজানো বলেছেন, বিমানটি মাত্র আটশ ঘণ্টা উড্ডয়ন করেছিল। বিমানের ধ্বংসাবশেষ ও আরোহীদের ব্যক্তিগত জিনিসপত্র দেখছেন একজন উদ্ধারকারী

দুর্ঘটনায় পড়ার আগে জাকার্তা থেকে উড্ডয়নের পরপরই বিমানটির পাইলট জাকার্তায় এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের কাছে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন।

আর সে কারণেই মনে করা হচ্ছে যে হয়তো টেকনিক্যাল বা প্রযুক্তিগত কারণেই বিমানটি দুর্ঘটনায় পড়েছে। যা হয়তো উড্ডয়নের পরপরই পাইলট বুঝতে পেরেছিলেন।

তবে একটি টেকনিক্যাল লগে দেখা যাচ্ছে, বাতাসের গতি বোঝার যে যন্ত্র সেটি হয়তো কাজ করছিল না। যদিও এ ধরনের রিপোর্ট সত্যি কি না তা এখনও জানায়নি লায়ন এয়ার। তবে একজন কর্মকর্তা বলেছেন, লায়ন এয়ার একই মডেলের এগারটি এয়ারক্রাফট পরিচালনা করছে।

বিশেষজ্ঞরা কী বলছেন? এভিয়েশন বিশ্লেষক গেরি সোয়েজাতম্যান বলেছেন, সাধারণত পুরনো বিমানে এ ধরনের সমস্যা হতে পারে।

তিনি বলেন, একেবারেই নতুন হলে কিছু সমস্যা চিহ্নিত হয় নিয়মিত ব্যবহারের মাধ্যমে। সেগুলো প্রথম তিনমাসের মধ্যেই সমাধান করা হয়।
আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দুর্ঘটনায় পড়া বিমানটির তিন মাস অতিবাহিত হতো।

সোয়েজাতম্যান বলেন প্রযুক্তিগত সমস্যাই হয়তো একটা কারণ হবে। তবে সেটি নিশ্চিত হতে তদন্ত রিপোর্ট পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।ওদিকে বিমান নিরাপত্তার দিক থেকে ইন্দোনেশিয়ার রেকর্ড খুব একটা ভালো নয়।

আর বোয়িং কোম্পানি বলছে, ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানগুলোই ইতিহাসের সবচেয়ে দ্রুততম সময়ে বিক্রি হয়েছে। যার অর্ডারের পরিমাণ প্রায় ৪,৭০০টি। একই সিরিজের বিমান বানানোর অর্ডার আছে- আমেরিকান এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, নরওয়েজিয়ান এবং ফ্লাই দুবাই এয়ারলাইন্সেরও।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩০ অক্টোবর ২০১৮, ১:১৫ অপরাহ্ণ ১:১৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ