প্রবাস

ক্রিকেটকে হঠাৎ বিদায় জানালেন ব্রাভো

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ৩৫ বছর বয়সী ক্যারিবীবিয়ান তারকা ক্রিকেটার অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। ১৪ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার জন্য এটাই সেরা সময় হিসেবে মনে করছেন তিনি।

তবে ফ্রাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন এ অলরাউন্ডার। খেলে যাবেন আইপিএল, বিপিএলসহ বিগ ব্যাশ লিগ।

হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে ব্রাভো বলেন, ‘১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলাম। দেশের হয়ে অভিষেকের দিনটা এখনও মনে আছে। ২০০৪ সালের জুলাইয়ে লর্ডসে মেরুন ক্যাপ মাথায় প্রথম নেমেছিলাম।

ম্যাচটা ছিল ইংল্যান্ডের বিপক্ষে। সেদিন নিজেকে ধন্য মনে করেছিলাম। সবাইকেই একদিন থামতে হয়। নতুন প্রজন্ম উঠে আসুক। অবশ্য পেশাদার ক্রিকেটার হিসেবে খেলা চালিয়ে যাব। ভক্তদের আনন্দ দেওয়ার চেষ্টা করব।’

তার সাফল্যের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে ব্রাভো বলেন, ‘আমার সাফল্যের পেছনে যারা রয়েছে, তাদের সবাইকে ধন্যবাদ। পরিবার সবসময় আমার পাশে ছিল। যারা আমাকে সমর্থন করেছেন। সেই সমস্ত ভক্তদের শুভেচ্ছা জানাই। জাতীয় দলে খেলার সময় অনেক বিখ্যাত প্লেয়ারদের সঙ্গে ড্রেসিংরুমে সময় কাটিয়েছি। যা আমার স্মৃতিতে থাকবে।’

আন্তর্জাতিক ক্রিকেটে ব্রাভোর অভিষেক হয় ২০০৪ সালের ২৮ এপ্রিল। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটের মধ্য দিয়ে তার আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু। ওয়ানডে অভিষেক ম্যাচে ব্যাটিংয়ে ব্যর্থ হলেও বোলিংয়ে সফলতা দেখান ৩১ রানে দুই উইকেট নিয়ে।

টেস্টে অভিষেক হয় ২০০৪ সালের ২২ জুলাই ইংল্যান্ডের বিপক্ষে। আর টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেন ১৬ ফেব্রুয়ারি ২০০৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে।

ব্রাভো ৪০টি টেস্ট, ১৬৪টি ওয়ানডে এবং ৬৬টি টি-টোয়েন্টি খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটে ১৬৪ ম্যাচে দুই সেঞ্চুরিসহ ২ হাজার ৯৬৮ রান সংগ্রহ করেন তিনি।

টেস্টে ৪০ ম্যাচ খেলে ৩টি সেঞ্চুরিসহ ২ হাজার ২০০ রান। আর টি-টোয়েন্টিতে ৬৬ ম্যাচে ৪টি ফিফটিতে ১ হাজার ১৪২ রান। তিন ফর্মেটের তার সংগ্রহ ৬ হাজার ৩১০ রান। বল হাতে ব্রাভোর তিন ফর্মেটে ২৭০ ম্যাচে ৩৩৭ উইকেট পেয়েছেন।

২০১৪ সালের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে ঝামেলার কারণে আর ওয়ানডে খেলা হয়নি। ১৭ অক্টোবর ২০১৪ সালে ভারত বিপক্ষে ছিল তার শেষ ওয়ানডে। আর সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১০ সালে। ১ ডিসেম্বর ২০১০ সালে শ্রীলঙ্কা বিপক্ষে শেষ টেস্ট।

ব্র্যাভোর পুরো নাম ডোয়েন জেমস জন ব্র্যাভো। জন্ম ৭ অক্টোবর, ১৯৮৩ সালে ত্রিনিদাদ ও টোবাগোর সান্তা ক্রুজ এলাকায়। তিনি একাধারে ক্রিকেটার ও গায়ক। ক্রিকেট মাঠে অল-রাউন্ডার হিসেবে তিনি আক্রমণাত্মক ব্যাটসম্যান ও ডানহাতি মিডিয়াম-ফাস্ট বোলার।

২০১২ সালের আইসিসি বিশ্ব টুয়েন্টি-২০ প্রতিযোগিতায় বিজয়ী দলের অন্যতম সদস্য। আইসিসি প্লেয়ার র‌্যাঙ্কিংয়ে টুয়েন্টি-২০ ক্রিকেটে অল-রাউন্ডারের তালিকায় তার অবস্থান অষ্টম। তিনি ড্যারেন স্যামি’র পরিবর্তে ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে অধিনায়কত্ব করেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৬ অক্টোবর ২০১৮, ১০:২৯ পূর্বাহ্ণ ১০:২৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ