ডা. জাফরুল্লাহর হাসপাতাল ও ফার্মেসিকে ২৫ লাখ টাকা জরিমানা

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর নামে একাধারে তিনটি মামলা দায়ের হওয়ার পর এবার তাঁর দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)-এর ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আশুলিয়ার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ হাসপাতাল ও গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডে এ অভিযান পরিচালিত হয়।

র‌্যাব হেড কোয়াটার্স, র‌্যাব-৪ সিপিসি-২ নবীনগর ক্যাম্প, সাভার উপজেলা প্রশাসন, স্বাস্থ্য অধিদপ্তর, ওষুধ প্রশাসন অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের যৌথ উদ্যোগে চলে এ অভিযান।

অভিযানে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের অ্যান্টিবায়োটিক উৎপাদন শাখাটি আলাদা না হওয়ায় এবং সেখানকার তাপমাত্রা নিয়ন্ত্রণ না করায় এন্টিবায়োটিক ইউনিট সিলগালা করে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই সঙ্গে নোংরা পরিবেশ, মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল যন্ত্রপাতি, ওষুধ থাকার দায়ে ও লাইসেন্স হালনাগাদ নবায়ন না থাকায় গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ হাসপাতালকে ১০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের নেতৃত্বে ছিলেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। এ ভ্রাম্যমাণ আদালতে তাঁকে সহায়তা করছেন সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান এবং সাভার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ।

এ অভিযানে আরো অংশ নেন মেডিক্যাল বোর্ড অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্টের মেডিক্যাল অফিসার দেওয়ান মো. মেহেদি হাসান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধায়ক এ টি এম গোলাম কিবরিয়া, ওষুধ প্রশাসন অধিদপ্তরের ওষুধ পরিদর্শক নাহিদ আল আলম। র‌্যাব-৪ সিপিসি-২ নবীনগর ক্যাম্পের অধিনায়ক মেজর আব্দুল হাকিম জানান, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়।

অভিযানে থাকা র‌্যাব সদস্যরা জানায়, অভিযান চলাকালে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসে কাঁচামালের গুদামের দেওয়াল থেকে চুন খসে পড়তে দেখা যায়। এ ছাড়া দেখা যায়, কোনো কেমিক্যালসের বোতলে মেয়াদ লেখা নেই, রাসায়নিক দ্রব্য ব্যবহারের কোনো রেজিস্ট্রার নেই,

মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক দিয়ে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির নমুনাও পাওয়া যায়। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি বুঝতে পেরে মান নিয়ন্ত্রণ বিভাগের কেমিস্ট শিবুতোষ মালাকার বেশ কিছু রাসায়নিকের বোতলের গায়ে থাকা মেয়াদ কলম দিয়ে কেটে সময় বাড়িয়ে লিখে দেন।

অন্যদিকে প্যাথিডিন উৎপাদন দেখতে যাওয়ার সময় পরিকল্পিতভাবে সেখানকার বিদ্যুৎ লাইন বন্ধ করে রাখাসহ বিভিন্নভাবে ভুল তথ্য সরবরাহের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালতকে অসহযোগিতা করেন গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের গবেষণা,

উন্নয়ন ও মান নিয়ন্ত্রণ বিভাগের ব্যবস্থাপক ডা. মোশরেকা খাতুন, উৎপাদন পরিচালক নিতিষ চন্দ্র চৌধুরী, উৎপাদন ব্যবস্থাপক বিনিতা বিলকিস ও কেমিস্ট শিবুতোষ মালাকার।

অভিযান শেষে র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম বলেন, দেশের ৯৫ শতাংশ বেসরকারি হাসপাতালে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের প্যাথিডিন ব্যবহার করা হয়।

কিন্তু এখানে এসে তিনি তাদের কার্যক্রম দেখে অত্যন্ত কষ্ট পেয়েছেন। তিনি বলেন, তাদের অ্যান্টিবায়োটিক শাখাটিকে আলাদা করার জন্য ছয় মাস আগে ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে নোটিশ দেওয়া হলেও তারা সেটি অমান্য করেছে। এ ছাড়া ওষুধ তৈরির ক্ষেত্রে বিভিন্ন অনিয়ম পাওয়া গেছে, যা থেকে বোঝা যাচ্ছে এসব ওষুধ খেয়ে প্রকৃতপক্ষে রোগীদের উপকার হচ্ছে না।

গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মাইক্রোবায়েলজি বিভাগে ওষুধ তৈরিতে ব্যবহৃত কিছু কাঁচামাল মেয়াদোত্তীর্ণ অবস্থায় পাওয়া গেছে। আর গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল যন্ত্রপাতি পাওয়া গেছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৪ অক্টোবর ২০১৮, ৭:৩৬ অপরাহ্ণ ৭:৩৬ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ