টেক

পপকর্নের ৫ স্বাস্থ্যগুণ

প্রায় দিনই বিকেলের নাস্তা নিয়ে গৃহিনীদের বেশ ঝামেলা পোহাতে হয়। এখন সবাই স্বাস্থ্য সচেতন। তাই নাস্তাটাও সবাই চায় একটু পুষ্টিগুণ সমৃদ্ধ করতে। আর এজন্যই যদি নিয়মিত বিকেলের নাস্তা থেকেও পুষ্টি পেতে চান তা হলে খান পপকর্ন।

১) পপকর্ন ফ্যাট ফ্রি, সুগার ফ্রি ও লো ক্যালোরি খাবার। ১ কাপ পপকর্ন মানে মাত্র ৩০ ক্যালোরি। অথচ ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরা রাখে। খিদে কম পায়। এই ভাবেই ওজন কমাতে সাহায্য করে পপকর্ন।

২) অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ পপকর্ন রক্তে ফ্রি-র‌্যাডিক্যালস-এর মাত্রা কমাতে সাহায্য করে। যা চুল পড়া, অ্যালঝাইমার’স-এর মতো বয়সকালীন সমস্যা মোকাবিলায় সাহায্য করে।

৩) পপকর্ন গোটা শস্য। ফলে এই খাবারে ফাইবার, মিনারেল, জটিল কার্বোহাইড্রেট, ভিটামিন ই, ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ প্রচুর। যা হজমে সাহায্য করে ও পেট পরিষ্কার রাখে।

৪) পপকর্ন প্রচুর পরিমাণে ফাইবারে পরিপূর্ণ। ফলে তা রক্তনালী ও ধমনীরে দেওয়ালে কোলেস্টেরল জমতে বাধা দেয়। ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে ও হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

৫) পপকর্নে ফাইবারের পরিমাণ খুব বেশি থাকার কারণে রক্তে শর্করার মাত্রা ও ইনসুলিন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে পপকর্ন। ডায়াবেটিকরা নিয়মিত ডায়েটে ১ কাপ ঘরে তৈরি পপকর্ন রাখতে পারেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৩ অক্টোবর ২০১৮, ৪:৪৯ অপরাহ্ণ ৪:৪৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ