আবহাওয়া

রায়ে নিয়ে যা বলল ভুক্তভোগীরা

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি সরকারি দল ও এর বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী ও ভুক্তভোগীরা। তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

বুধবার (১০ অক্টোবর) মামলার রায়ের পর রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে প্রতিক্রিয়া জানিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় আওয়ামী লীগের অন্যান্য নেতা-কর্মী ও ভুক্তভোগীরা রায়ের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। হামলার পরিকল্পনাকারী ও মূল নায়ক তারেক রহমানের মৃত্যুদণ্ড না হওয়া তাদের এ অসন্তুষ্টির কারণ।

বুধবার ওই মামলার রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন এবং বাকি ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন আদালত।

এ রায়ে গ্রেনেড হামলায় ভুক্তভোগী সম্রাট আকবর সবুজ বলেন, ২১ আগস্টের হামলায় ওই দিন একে একে ২৪ প্রাণ রাজপথে ঝরে যাওয়াসহ আরও ৪০০ জন আহত হন। আর এসব হয়েছে তারেক রহমানের নির্দেশে। তাই তার সাজা যাবজ্জীবন হওয়ায় এ রায়ে আমি সন্তুষ্ট না। তারেককে লন্ডন থেকে এনে সর্বোচ্চ সাজা ফাঁসির আদেশ নিশ্চিত করতে হবে।

মাহমুদা মনোয়ারা নামে একজন বলেন, রায়ে আমরা সন্তুষ্ট হতে পারিনি। তারেক রহমানকে কেন ফাঁসি দেয়া হয়নি? তারেকই তো হাওয়া ভবনে বসে এ হামলার পরিকল্পনা করেছে।

অপরাধ অনুযায়ী যাবজ্জীবন সাজা তারেকের জন্য যথেষ্ট নয়। আমি চাই তারেকের ফাঁসি হোক এবং খালেদা জিয়াকে এ মামলায় আসামি করা হোক। কারণ তিনি প্রধানমন্ত্রী থাকাবস্থায় তার ছেলের নির্দেশে এ হামলা হয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলায় শরীরে ১৮০০ স্প্লিন্টার নিয়ে বেঁচে থাকা মাহবুবা পারভীন প্রতিক্রিয়া প্রকাশ করে বলেন, তারেক রহমান ছিল ওই হামলার মাস্টার প্ল্যানার। কিন্তু রায়ে তার ফাঁসি হল না। এটি কেমন রায় হল?

ওই হামলায় মৃত্যুবরণ করেছিলেন শামসুদ্দীন নামে আরেক আওয়ামী লীগ নেতা। তার স্ত্রী আয়শা বেগম বলেন, যে রায় হয়েছে তার থেকে ভালো রায় আশা করেছিলাম। কিন্তু কী আর বলব, কিছু বলার নেই।

গ্রেনেড হামলায় আহত আবুল কাশেম বলেন, তারেক রহমানের ফাঁসি দরকার ছিল। কিন্তু এ রায়ে আমাদের প্রত্যাশা পূরণ হয়নি।

২১ আগস্ট আহত ও নিহতদের সংগঠন '২১ আগস্ট বাংলাদেশ'র সাধারণ সম্পাদক নাজিমুদ্দিন নাজমুল বলেন, আমরা যারা ২১ আগস্টের হামলায় আহত ও নিহতদের পরিবারের সদস্য আছি, তারা আদালতের এ রায়ে সন্তুষ্ট নয়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ অক্টোবর ২০১৮, ৬:১৭ অপরাহ্ণ ৬:১৭ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ