৩ ঘন্টায় ২৮ বসতবাড়ি বিলীন

যমুনা নদীতে পানি কমতে শুরু করায় ১০৯ কোটি টাকা ব্যায়ে নির্মিত সিরাজগঞ্জের চৌহালী উপজেলা শহর রক্ষা বাঁধের দক্ষিণে বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাতে মাত্র ৩ ঘন্টার ব্যবধানে ২৮টি বসতবাড়ি যমুনা নদীতে বিলীন হয়ে গেছে।

এছাড়া প্রায় সাড়ে ৪’শ মিটার এলাকায় দেখে দিয়েছে তীব্র নদী ভাঙন। স্থানীয়দের অভিযোগ, ভাঙনরোধে পাউবোকে বারবার বলা হলেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন না করায় পশ্চিম জোতপাড়া এলাকাটি বিধ্বস্ত হল। এ কারণে হুমকির মুখে পড়েছে শতকোটি টাকার শহর রক্ষা বাঁধ, কে. কে পশ্চিম জোতপাড়া প্রাথমিক বিদ্যালয় ও জনতা উচ্চ বিদ্যালয়।

চৌহালী উপজেলা সহকারী প্রকৌশলী শহিদুল ইসলাম ও কে. কে পশ্চিম জোতপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম আলম জানায়, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে হঠাৎ করে চৌহালী শহর রক্ষা বাঁধের দক্ষিণ থেকে জনতা উচ্চ বিদ্যালয়ের উত্তর পর্যন্ত প্রায় সাড়ে ৪’শ মিটার এলাকায় শুরু হয় তীব্র নদী ভাঙন।

মুর্হুতের মধ্যে পশ্চিম জোতপড়া গ্রামের আবুল কাশেম মন্ডল, আব্দুর রহমান মোল্লা, মজিবর রহমান, ঠান্ডু মন্ডল, আব্দুল কাইয়ুম, লুৎফর রহমান, আকবার আলী ও আব্দুল মতিন মন্ডলসহ ওই গ্রামের অন্তত ২৮টি বসতভিটা ও ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে যায়। এসব বাড়ি ঘরের অধিকাংশ আসবাবপত্র, ৪টি ফ্রিজ ও গবাদি পশুসহ প্রয়োজনীয় মালামাল নদী গর্ভে চলে গেছে।

অধিকাংশ ক্ষতিগ্রস্থ পরিবার বর্তমানে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছে। তবে এখনও নদী ভাঙন কবলিত এলাকায় পাউবো কর্মকর্তাদের দেখা যায়নি ও ক্ষতিগ্রস্থরা পায়নি কোন ত্রাণ সহায়তা এমন অভিযোগ করেছেন স্থানীয় ইউপি সদস্য আবু হানিফ মোল্লা।

এ বিষয়ে চৌহালী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোল্লা বাবুল আক্তার সাংবাদিকদের বলেন, যমুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন ও বালুর পয়েন্ট করার কারণে ঝঁড়নার সৃষ্টি হয়ে এলাকাটি নদীতে বিলীন হচ্ছে।

দ্রুত ভাঙনরোধে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবি জানান তিনি। তবে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আনিছুর রহমানের নিকট এ বিষয়ে জানতে বারবার ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৮ সেপ্টেম্বর ২০১৮, ৭:৫০ অপরাহ্ণ ৭:৫০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ