চাকরি

খালেদার পছন্দ শর্মিলা, দলীয় নেতাকর্মীদের পছন্দ কে?

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নামে একাধিক মামলার বিচার চলমান থাকায় যেকোনো সময় রায় দিতে পারেন আদালত। আদালত কর্তৃক বেগম খালেদা জিয়া সাজাপ্রাপ্ত হলে আপিল বিভাগে রায়ের বিপরীতে আপিল করবে বিএনপি চেয়ারপার্সনের আইনজীবীরা। তবে আপিল বিভাগেও যদি তার মামলায় সাজা বহাল থাকে তবে বিএনপি চেয়ারপার্সন সংবিধান অনুযায়ী নির্বাচনের জন্য অযোগ্য ঘোষিত হবেন তিনি।

যদি আদালত কর্তৃক খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলার রায়ে সাজা বহাল থাকে তবে বিএনপির হাল কে ধরবে- এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে এখন রাজনৈতিক অঙ্গনে। কারণ খালেদা জিয়ার অবর্তমানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দলটির হাল ধরার কথা থাকলেও তার দেশে ফেরা প্রায় অনিশ্চিত।

এমতাবস্থায় দলটির প্রত্যক্ষ নেতৃত্বে জিয়া পরিবারের কেউই থাকবে না তা হতে পারে না বলে মনে করেন বিএনপির নেতুবৃন্দ। তারা মনে করেন, খালেদা জিয়া এবং তারেক রহমানের অবর্তমানে বিএনপির হাল ধরতে পারে তাদের পরিবারে এমন দু’জন ব্যাক্তিই শুধু রয়েছেন। তারা হলেন- খালেদা জিয়ার দুই পুত্রবধু জোবায়দা রহমান এবং শর্মিলা রহমান সিঁথি।

দলীয় সূত্র জানায়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পছন্দ প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিকে। তিনি চান তাঁর অবর্তমানে শর্মিলা বিএনপির নেতৃত্বে আসুক। তবে দলীয় নেতা-কর্মীদের পছন্দ তারেক জিয়ার স্ত্রী জোবায়দাকে। কারণ যোগ্যতা এবং ব্যক্তিগত ভাবমূর্তির দিক থেকে শর্মিলার চেয়ে জোবায়দা অনেক এগিয়ে। জোবায়দা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালে কাফরুল থানায় মামলা দায়ের করে দুদক।

তিনি বর্তমান লন্ডনে অবস্থান করছেন। তার বিরুদ্ধে দায়েরকৃত মামলা নিষ্পত্তি না হলে তিনি দেশে ফিরবেন না বলে দলীয় সূত্রে জানা গেছে। কারণ দেশে ফিরলে তার গ্রেপ্তারের সম্ভাবনা আছে। কোকোর স্ত্রী শর্মিলার রাজনীতির ব্যাপারে তেমন আগ্রহ না থাকলেও সময়ের প্রয়োজনে দলের নানা কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে চাচ্ছেন তিনি। দলের প্রয়োজনে সম্প্রতি তিনি লন্ডন থেকে দেশে এসেছিলেন বলে জানান বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য।

তিনি বলেন, দেশে এসে শর্মিলা খালেদা জিয়ার সঙ্গে কয়েকবার কারাগারে সাক্ষাৎ করেছেন, খালেদা জিয়ার বাসভবন ফিরোজায় বিএনপির কয়েকজন সিনিয়র নেতার সঙ্গেও দলের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। ফলে শর্মিলার প্রতি দলের চেয়ারপার্সন অনেকটা সন্তুষ্ট। তাকেই বিকল্প নেতৃত্বের জায়গায় নিয়ে আসার সম্ভাবনাই বেশী এখন। বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলে, দলের চেয়ারপার্সন, সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং তার স্ত্রীর অবর্তমানে তাদের একমাত্র বিকল্প রয়েছে চেয়ারপার্সনের প্রয়াত ছোট ছেলের স্ত্রী শর্মিলা। দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পরিবার থেকে দলের কেউ হাল না ধরলে দল আর দল থাকবে না।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬:২২ অপরাহ্ণ ৬:২২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ