রাজনীতি

আপনার ফাইলটিও কি আটকে আছে সরকারি দপ্তরে?

উৎকোচ দেয়ায় অস্বীকৃতি কিংবা প্রভাব না থাকার কারণে সরকারি অফিসগুলোতে ফাইল আটকে যাওয়ার নজির কম নেই। কিন্তু সেইসব দিন কবেই ফুরিয়ে গেছে তা এখনও অবধি জানেন না অনেকে।

এ বিষয়টি নিয়ে অনেকে সরকারকে অথবা সিস্টেমকে দোষ দিয়ে থাকেন, আসলে এক্ষেত্রে সরকারের অবস্থান পুরো উল্টো। এ ধরণের অপরাধ ঠেকাতে সরকার ইতিমধ্যে তৈরি করেছে তথ্য অধিকার আইন।

কোনো কারণে আপনার কোনো ফাইল সরকারি কোনো দপ্তরে আটকে থাকলে একেবারেই চিন্তাগ্রস্ত হবেন না। এক্ষেত্রে প্রতিকারের পথ বাতলে দিচ্ছেন নিরাপদ খাদ্য অধিদফতরের যুগ্ম সচিব মাহবুব কবির মিলন। সম্প্রতি বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি লেখাও পোস্ট করেন তিনি।

তিনি লিখেছেন, সরকারি দপ্তরে (জেলা উপজেলা পর্যন্ত) আটকে আছে আপনার ফাইল? আবেদন, নিবেদন করছেন দিনের পর দিন ধরে। অসহায় হয়ে পড়ে আছেন।

তথ্য অধিকার আইন অনুযায়ী, সেই দপ্তরে কারণ জানতে চান, কেন আপনার ফাইল বা আবেদনের নিষ্পত্তি হচ্ছে না। অন্যায়ভাবে ফাইল আটকে রাখলে খবর হয়ে যাবে সেই অফিসে।

জনকল্যাণে ভয়ংকর এক কার্যকর অস্ত্র এই আইন। যা অনেকেই জানে না। সামান্য একটু কষ্ট করুন। আলো টেনে আনুন। তথ্য অধিকার আইন লিখে গুগলে সার্চ দিলেই সব এসে যাবে। শেষে আবেদন ফর্ম পেয়ে যাবেন।

একটু সচল হোন, কোমর আর শিরদাঁড় সোজা করে দাঁড়াতে শিখুন। এরকম কেসে অফিস থেকে উত্তর কী পেলেন, আমাদের জানান প্লিজ। বাকি কাজ আমরা করে দেব ইনশাআল্লাহ। ফাইল আটকে ঘুষ খাবার জন্য এ দেশ স্বাধীন হয়নি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৬ সেপ্টেম্বর ২০১৮, ৯:৩০ অপরাহ্ণ ৯:৩০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ