ভারত

দিল্লির সম্রাটের মাথার মুকুটের চেয়ে পুত্রবধূর সম্ভ্রমের মূল্য অনেক বেশি

তখন দিল্লির সম্রাট ছিলেন নূর উদ্দিন জাহাঙ্গীর। এক বিধর্মী বুড়ির বাড়ি ছিলো সম্রাটের রাজপ্রাসাদের নিকটেই। এক পুত্র ও পুত্রবধূ নিয়ে ছিলো তার সংসার। বুড়ির ছেলে সেনাবাহিনীতে চাকুরী করার কারনে দুরে থাকতো, যে কারনে বুড়ির ঘর ছিলো অরক্ষিত। তার পুত্রবধূ ছিলো অত্যন্ত সুন্দরী।

সেই সুযোগে কোন এক দূর্বৃত্ত বুড়ির বাড়িতে রাতে হানা দিতো। কয়েকবার সে বুড়ির ঘরে ঢুকতে ব্যর্থ হয়। এতে বুড়ি শঙ্কিত হয়ে একদিন সম্রাট জাহাঙ্গীরের দরবারে নালিশ জানাতে উপস্থিত হলো।

বুড়ি সম্রাটকে বললো, 'জাহাপনা, এই দূর্বৃত্ত হয়তো আমার পুত্রবধূর সম্ভ্রমহানি করবে, হয় আপনি আমাদের রক্ষা করুন, নয়তো একদিন সময় নিরাপত্তা দিন আমরা এ দেশ ছেড়ে চলে যাবো।' সম্রাট জাহাঙ্গীর কিছু বলছেন না। স্থির হয়ে কিছু ভাবছেন।

সম্রাটকে চুপ দেখে বুড়ি বললো, 'জাহাঙ্গীর, তুমি যদি আমার এই বিপদে সাহায্য না করো, তাহলে তুমি যে পরকালে বিশ্বাস করো সেই আল্লাহর কাঠগড়ায় আমি তোমাকে আসামী বানাবো।' সম্রাট তবুও কিছু বললেন না। বুড়ি রাগ করে চলে গেলো।

পরদিন সন্ধ্যায় সম্রাট বুড়ির বাড়িতে নিজে উপস্থিত হলেন। দেখতে পেলেন বাড়ির দেয়ালের পাশে একটা ঘোড়া রাখা। বুঝতে পারলেন ঐ দূর্বৃত্ত সত্যিই এসেছে। সম্রাট বুড়ির ঘরে ঢুকেই বললেন, বুড়ি আলো নিভাও তাড়াতাড়ি। অতঃপর তরবারির আঘাতে শয়তানের শিরোশ্ছেদ করে বললেন, এবার আলো জ্বালাও।

ছিন্ন মস্তক সামনে ধরে দিল্লিস্বর জাহাঙ্গীর বললেন, 'আলহামদুলিল্লাহ। বুড়ি একগ্লাস পানি দাও আমাকে। আর আগামীকাল আমার দরবারে এসো। তখন তোমার সাথে কথা হবে।' সম্রাট জাহাঙ্গীর চলে গেলেন। বুড়ি অবাক হয়ে তাকিয়ে রইলো।

পরদিন বুড়ি রাজ দরবারে পৌছলে সম্রাট বললেন, 'বুড়ি তোমার বাড়িতে ঢুকে আলো নিভাতে কেন বলেছিলাম জানো? এজন্যে বলেছিলাম যে, আমার ভয় ছিলো আমার বাড়ির পাশে এই কুকর্ম আমার যুবক ছেলেও তো করতে পারে। তখন তার চেহারা দেখলে হয়তো হক বিচার
করতে ব্যর্থ হতাম। তাই আলো নিভাতে বলেছি।'

'তারপরে আলো জ্বললে যখন দেখলাম খন্ডিত মস্তকটি আমার ছেলের নয় তখন আলহামদূলিল্লাহ বলেছি।' 'বুড়ি তুমি কি জানো তারপরে পানি চেয়েছি কি জন্যে ?'

'তুমি যখন আমাকে বলেছিলে বিচার করে দিতে না পারলে আমাকে পরকালে আসামী বানাবে, সেই থেকে চিন্তায় কিছুই খাইনি। বিচার শেষে তোমার বাড়িতে পানি পান করেছি।'

এরপরে সম্রাট জাহাঙ্গীর তার মুকুটটি খুলে বুড়ির পায়ের কাছে রেখে বললেন, 'বুড়ি! তুমি জেনে রাখো, মুসলমানদের কাছে দিল্লির সম্রাটের মাথার মুকুটের চেয়ে তোমার পুত্রবধূর সম্ভ্রমের মূল্য অনেক বেশি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২ সেপ্টেম্বর ২০১৮, ৪:০৮ অপরাহ্ণ ৪:০৮ অপরাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
বিডিভিউ২৪ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ