প্রবাস

নারী কেলেঙ্কারি: কি আছে এই তিনজনের ভাগ্যে?

আগামীকাল শনিবার সাব্বির রহমান, নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেনকে ডাকা হয়েছে বিসিবির শুনানিতে। ডিসিপ্লিনারি কমিটির শুনানিতে অবশ্য আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন তারা। কি আছে এ তিন জনের ভাগ্যে? জানা গেছে, কঠিন শাস্তি হতে পারে সাব্বির রহমান।

একের পর নারীঘটিত বিষয়ে বিতর্কিত তিনি। বিসিবি আগেও তাকে বড় শাস্তি দিয়েছে। শুধু নারী কেলেঙ্কারিতেই নয়, গরম মেজাজের জন্য সাব্বিরের কুখ্যাতি রয়েছে। প্রায়ই হাঙ্গামা বাঁধিয়ে দেন ক্রিকেটার বা সমর্থকদের সঙ্গে। সবশেষ ঘরোয়া ক্রিকেটে ৬ মাস নিষিদ্ধ ছিলেন তিনি।

গুঞ্জন, তিনি জাতীয় দলেও নিষিদ্ধ হতে পারেন। অন্যদিকে নাসির হোসেনকে নিয়েও নারীঘটিত অভিযোগ। তবে সাব্বিরের মতো গুরুতর নয়। এখন পর্যন্ত নাসির বিসিবির কোনো শাস্তির মুখোমুখি হননি। তবে এবার বিসিবি তাকে শাস্তি দিতে পারে। জরিমানার মুখে রয়েছে নাসির।

অন্যদিকে মোসাদ্দেক হোসেন সৈকতের বিষয়টি পারিবারিক ও তা আদালতে থাকায় এখনই হয়তো তিনি শাস্তির মুখোমুখি নাও হতে পারেন। তবে সতর্ক করা হবে তাকে তা বলার অপেক্ষা রাখে না। যদিও সৈকতকে রাখা হয়েছে এশিয়া কাপের দলে।

এ তিনজনের বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘সাব্বিরকে তো ডিসিপ্লিনারি কমিটি থেকে ডাকা হয়েছে। এটার পরে সিদ্ধান্ত হবে। আর এখন তো সে স্কোয়াডে নাই, অবশ্য এর তো একটা প্রভাব আছেই। শুধু সাব্বির নয় ওরা (ডিসিপ্লিনারি কমিটি) ডেকেছে তিনজনকে। এর মধ্যে নাসির ও মোসাদ্দেকও আছে।’

চলতি বছরই দর্শক পিটিয়ে ও আম্পায়ারকে হুমকি দিয়ে ঘরোয়া ক্রিকেটে ৬ মাস নিষিদ্ধ হয়েছিলেন সাব্বির রহমান। ২০ লাখ টাকা জরিমানাও গোনেন তিনি। আর বাদ পড়েন বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে। তাই বিসিবি এবার আরো কঠিন হওয়ার আভাস দেয়াতে ধারণা করা হচ্ছে হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হবে সাব্বিরকে।

কী ধরনের শাস্তি হতে পারে তা নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘ওরা (ডিসিপ্লিনারি কমিটি) কথা বলেই নেবে। একজনকে আত্মপক্ষ গ্রহণের সুযোগ না দিয়ে সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না। সেজন্য ওরা ডেকেছে। যেটা হওয়া উচিত তেমন সিদ্ধান্তই আসবে।’

তবে অভিযোগ প্রমাণ হলে কঠিন সিদ্ধান্ত হবে সেটিরই আভাস দিলেন পাপন। বলেন, অভিযোগ করতেই পারে একজন। অভিযোগ প্রমাণ হওয়ার আগেই যদি বিচার করে বসি, তারপর আদালতে দেখা গেল এটা ঠিক না, তাহলে তো অন্যায় হয়ে গেল। কাজেই নিশ্চিত হতে হবে।

প্রমাণ হলে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। চূড়ান্ত সিদ্ধান্ত আমার সে জাতীয় দলে খেলতে পারবে না। আন্তর্জাতিক ক্রিকেটে যদি কেউ খেলতে না পারে, এর চেয়ে বেশি আর কি করতে পারবো।’

বিসিবি সভাপতির এ কথাতেই স্পষ্ট এ তিন জনের মধ্যে কোনো একজন হতে পারেন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ।

অন্যদিকে বেশ কিছু ক্রিকেটারের আচরণে বিব্রত বিসিবি। এর মধ্যে অন্যতম সাব্বির ও নাসির হোসেন তা বলার অপেক্ষা রাখে না। বিসিবি এসব বিষয়ে কতটা বিব্রত তা জানাতে গিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘এখানে প্রাইভেট অনেক সমস্যা আছে। সেটা থাকতে পারে। সব কিছুর মধ্যে বিসিবিকে জড়ালে হবে না। সব বিসিবির পক্ষে করাও সম্ভব না। উদাহরণ- ডিভোর্স হয় না বাংলাদেশে?’

‘কেউ যদি কাউকে ডিভোর্স করতে চায় এটা নিয়ে আমরা কি করবো। কেউ যদি একাধিক বিয়ে করে তাতেও আমাদের কিছু করার নেই। এখন আমরা বলতে পারি না ক্রিকেট যারা খেলে তারা একাধিক বিয়ে করতে পারবে না। আমরা মনে করি ক্রিকেট প্লেয়াররা ডেফিনেটলি আইডল।

তাদের অনেকে অনুসরণ করে। অবশ্যই তাদের ভালো মানুষ হতে হবে। এটার জন্য যা যা করা দরকার করতে হবে। কিছু মানুষ আছে যাদের আমরা শাস্তি দিচ্ছি।

যদি দেখি তা দিয়েও কোনো ফল হচ্ছে না তখন তো আমাদের কড়া শাস্তি দিতেই হবে। যদি আমরা মনে করি একটা জিনিস করা উচিত না কোনো খেলোয়াড়ের, সে যদি বারবার তা করতে থাকে। তখন কড়া সিদ্ধান্ত নিতেই হয়, নেবো।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩১ আগস্ট ২০১৮, ৩:১৫ অপরাহ্ণ ৩:১৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ