সোশ্যাল মিডিয়া

আজানের উচ্চস্বরে আপত্তি, চীনা নারীর দেড় বছরের জেল

চীনা বংশোদ্ভূত খ্রিস্টান নারী মেইলিয়ানা মসজিদ থেকে ভেসে আসা আজানের উচ্চস্বর নিয়ে আপত্তি জানিয়েছেন। আর এ কারণেই ইন্দোনেশিয়ার সুমাত্রার একটি আদালত বিচারে ওই নারীকে দেড় বছরের কারাদন্ড দিয়েছেন।

আজান ইস্যুতে ২০১৬ সালে মেইলিয়ানার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। মামলার রায় ঘোষণা করা হয়েছে গত ২১ আগস্ট। ইন্দোনেশিয়ার আদালতের এমন রায়ের সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংগঠনটি আদালতের রায়কে হাস্যকর আখ্যা দিয়েছে।

সংগঠনটির উদ্যোগে ইন্টারনেটে একটি আবেদনপত্র প্রকাশিত হয়েছে অভিযুক্ত নারীর মুক্তির দাবিতে। সেখানে গত শুক্রবার পর্যন্ত প্রায় এক লাখ মানুষ স্বাক্ষর করেছেন। এদিকে মাইকের আজানের উচ্চস্বর নিয়ে আপত্তি জানানো ধর্ম অবমাননার আওতায় পড়ে না বলে মন্তব্য করেছেন ইন্দোনেশিয়ার ধর্মীয় সংগঠন নাহদাতুল উলামা। সংগঠনটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আজানের উচ্চস্বর নিয়ে আপত্তিকে গঠনমূলক সমালোচনা হিসেবেই দেখা উচিত।

প্রায় চার কোটি সদস্যের সংগঠন নাহদাতুল উলামার আইন বিভাগের প্রধান রবিকিন এমহাস বলেছেন, ‘মাইকে দেয়া আজানের শব্দ অনেক বেশি। এমন কথা বললে তাকে ধর্ম অবমাননা হিসেবে গণ্য করা যায় না। বরং ইন্দোনেশিয়ার মতো একটি মুসলিম সমাজে এমন অভিযোগকে মুসলমানদের গঠনমূলক সমালোচনা হিসেবেই দেখা উচিত।

অভিযুক্ত নারীর আইনজীবী আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন। তিনি বলেন, ২০১৬ সালে তার মক্কেল ব্যক্তিগত কথোপকথনে মসজিদে ব্যবহৃত মাইকের উচ্চশব্দ নিয়ে আপত্তি জানিয়েছিলেন। কিন্তু তার বক্তব্যকে এমনভাবে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে যেন তিনি আজানেরই বিরুদ্ধাচরণ করেছেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ আগস্ট ২০১৮, ১১:৪৭ পূর্বাহ্ণ ১১:৪৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ