টেক

এক কেজি মাংসের দাম ৯৫ লাখ!

ভেনেজুয়েলা বর্তমানে অস্বাভাবিক মুদ্রাস্ফীতি বিরাজ করছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসেবে এ বছর ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতির হার দাঁড়াবে দশ লাখ শতাংশে! লোকে বস্তা ভর্তি নোট নিয়ে বাজারে যাচ্ছেন, কিন্তু সেই টাকায় কী কেনা যাচ্ছে? সোমবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাডুরো এই লাগামহীন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে কিছু নতুন নোট বাজারে ছাড়েন।

অস্বাভাবিক মুদ্রাস্ফীতির কারণে ভেনেজুয়েলায় এক প্যাকেট চালের দাম এখন ভেনেজুয়েলার মুদ্রায় পঁচিশ লাখ বলিভার। এছাড়া ২ দশমিক ৪ কেজি ওজনের একটি মুরগীর দাম এক কোটি ৪৬ লাখ বলিভার।

গত সপ্তাহে একটি টয়লেট রোলের দাম পৌঁছায় ২৬ লাখ বলিভারে। আর গাজরের দাম ছিল তিরিশ লাখ বলিভার। ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর মারাকাইবোতে অ্যালিসিয়া রামিরেজ নামে ৩৮ বছরের এক মহিলা সবজি কিনতে এসেছিলেন।

তখন তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি সবজি কিনতে এসেছিলাম, কিন্তু এখন আমি ফিরে যাচ্ছি। কারণ আমি এই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে চাই না।’ এ সময় বিরক্তি প্রকাশ করে তিনি বলেন, ‘লোকজন যেন উন্মাদ হয়ে গেছে।’

ভেনেজুয়েলায় এখন এক প্যাকেট স্যানিটারি ন্যাপকিনের দাম ৩৫ লাখ বলিভার। এক কেজি টমেটোর দাম পাঁচ লাখ বলিভার! নতুন নোটের মান অনুযায়ী, এক কিলোগ্রাম চীজের দাম এখন ৭৫ লাখ, বাচ্চাদের ন্যাপির দাম আশি লাখ ও এক কেজি মাংসের দাম ৯৫ লাখ বলিভার।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ আগস্ট ২০১৮, ১২:৩৪ অপরাহ্ণ ১২:৩৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ