অপরাধ

ঈদের দিনে রান্নাবাড়ার ঝামেলা অর্ধেক করে দেবে এই ১০ টিপস!

কোরবানি ঈদের সাথে সবচাইতে বেশী জড়িয়ে আছে রান্নাঘরের ব্যাপারটি। ঈদের রান্না কংবা মেহমান আপ্যায়ন তো আছেই, একই সাথে আছে কোরবানির মাংস সংরক্ষণের ব্যাপারটিও। অনেকেই এই ঈদের দিনে একদম হিমসিম খেয়ে যান পুরো ব্যাপারটা নিয়ে, বেশীরভাগ বাড়িতেই গৃহকর্মীরা চলে যান ছুটিতে। তাই থাকছে কিছু অগ্রিম টিপস। এই কৌশলগুলো আপনার ঈদের দিনের ঝামেলা কমিয়ে করে দেবে অর্ধেকেরও কম।

১। আদা-রসুন অগ্রিম ছিলে রাখুন। ছেলার পর পানি দিয়ে ধোবেন না, বরং এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রেখে দিন। ঈদের দিন ব্লেন্ডারে পিষে নিলেই তাজা মশলা তৈরি। ২। পেঁয়াজ খানিকটা ব্লেন্ডারে পিষে রাখুন। সময় বাঁচবে। এছাড়াও অনেকটা পেঁয়াজ কুচি করে বেরেস্তা করে নিন, বায়ুরোধী জারে ভরে ফ্রিজে রাখুন। ঈদের দিন রান্না করাটা হয়ে যাবে ডাল-ভাত।

৩। বেশ অনেক রকমের খাবার ঈদের ২/১ দিন আগেই তৈরি করে রাখা যায়। যেমন- সেমাই, পায়েস, পুডিং, মিষ্টি ইত্যাদি। এছাড়াও রোস্ট, কাবাব, রেজালা ইত্যাদিও তৈরি করে রাখা যায়। ৪। সময় বাঁচাতে স্ন্যাক্স জাতীয় খাবার আগেই তৈরি করে ফ্রিজে রাখুন। তৈরি করতে না পারলে হোমমেড খাবার কিনেই আনুন।

৫। বাড়ির সকলকে নিজের নিজের থালা-বাসন নিজেকেই ধুয়ে রাখতে অনুরোধ করুন। এতে আপনার ঝামেলা অনেকটাই কমবে। থালা-বাসনে উপচে উঠবে না বেসিন। ৬। রান্না করুন ছোট ছোট পাত্রে বা প্রেসার কুকারে। খুব বড় পাত্র ধুতে বা নাড়াচাড়া করতে সমস্যা। মাইক্রোওয়েভে রান্না করলে অনেক কম থালা-বাসন নোংরা হয়।

৭। প্রয়োজনে কিছু ওয়ান টাইম প্লেট কিনে নিন। না, মেহমান আপ্যায়নের জন্য নয়। বরং আপনার রান্না ঘরের কাজের জন্য। অনেক কিছু ধোয়ার হাত থেকে বেঁচে যাবেন। ৮। ঈদের দিনেই রান্না করার ইচ্ছা থাকলে কিছু কাজ অগ্রিম গুছিয়ে রাখুন। যেমন- মুরগির রোষ্টের মাংস ভেজে রাখুন, মাংস মেরিনেট করে রাখুন, শামি কাবাব বা চপ তৈরি করে ফ্রিজে রাখুন, মাছ আধা ভাজা করে রাখুন, সবজি কুটে রাখুন, সেমাই বা পায়েসের দুধ জ্বাল করে রাখুন।

৯। কুচি কুচি করে সালাদ তৈরির ঝামেলায় যাবেন না যদি আপ্যায়নের ঝামেলা বেশী হয়। গোল গোল করে কেটে পরিবেশন করুন। ১০। শরবত তৈরির ঝামেলা এড়াতে কোল্ড ড্রিংক বা জুস পরিবেশন করুন। ডেজার্ট হসেবে পরিবেশনের জন্য আইসক্রিম বা মিষ্টি কিনে রাখুন। ঠাণ্ডা ঠাণ্ডা খাবার ভালোই লাগবে এই গরমের দিনে।

সবচাইতে বড় কাজটি হচ্ছে রান্নাঘর ঈদের আগেই খুব ভালোভাবে পরিষ্কার করে নিন। প্রয়োজন সবকিছু হাতের নাগালেই গুছিয়ে রাখুন। এতে ঈদের দিন সবকিছু অনেকটাই সহজ মনে হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ আগস্ট ২০১৮, ৭:৪১ পূর্বাহ্ণ ৭:৪১ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ