চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ আজ

আরব দেশ সমূহের সাথে মিল রেখে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামসহ আশপাশ উপজেলার প্রায় ৪০ গ্রামে মঙ্গলবার (২১ আগষ্ট) ঈদুল আজহা উদযাপন করা হবে।

সোমবার (২০ আগষ্ট) দুপুরে আগাম ঈদ উদযপান রীতি চালুকারী সাদ্রা গ্রামের দরবার শরীফের মরহুম পীর হযরত মাওলানা ইসহাক (রহ.) এর ছেলে মাওলানা মো. জাকারিয়া চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

১৯৩২ সাল থেকে সাদ্রা দরবার শরীফের পীর সাহেব আরব দেশের সাথে মিল রেখে আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপনের নিয়ম চালু করেন।

হাজীগঞ্জ উপজেলার সমেশপুর গ্রামের বাসিন্দা তানজিমুল ইসলাম মামুন জানান, মঙ্গলবার তাদের গ্রামে ঈদুল আজহা উদযাপন ও পশু কোরবানি করা হবে।

প্রথম জামায়াত সমেশপুর ঈদগা মাঠে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। একই সময় আরেকটি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে সাদ্রা দরবার শরীফের ঈদগা মাঠে। বাকী ঈদের জামায়াতগুলোও ৮টার পরে ১০টার মধ্যে অনুষ্ঠিত হবে।

বর্তমান পীর মাওলানা জাকারিয়া চৌধুরী (মাদানী হুজুর) জানান, মরহুম পীর ইসহাক (রহ.) এর সময় থেকে হজের পরের দিন ঈদুল আজহা উদযাপন ও আল্লাহর নামে পশু কোরবানি দিয়ে আসছেন।

এবারও ইনশাআল্লাহ পূর্বের মত ৪০ গ্রামসহ দেশের অন্যান্য জেলার মধ্যে সিলেট, রাজশাহী, পটুয়াখালী, ফেনি, লক্ষ্মীপুর ও লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপন হবে।

চাঁদপুরে আগাম ঈদুল আজহা পালিত হবে যে সব গ্রামে: হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী , প্রতাবপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার : লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর,

আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়াসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের অংশ বিশেষ।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ আগস্ট ২০১৮, ১২:৪৫ পূর্বাহ্ণ ১২:৪৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ