প্রবাস

একনজরে আইসিসি বিশ্বকাপ ২০১৯

আগামী বছরে মে মাসে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হবে আইসিসি বিশ্বকাপ। ক্রিকেটের এ মহাযজ্ঞের অংশ হতে টিকিটের জন্য আবেদন করার আগে আগ্রহী দর্শককে যেসব তথ্য জেনে নিতে হবে।

একসঙ্গে একটি পরিবার যাতে খেলা দেখতে পারে সেজন্য একটি পারিবারিক গাইডলাইন তৈরি করা হয়েছে। যেটা বিশ্বকাপে খেলা দেখতে ইচ্ছুকদের কাজে দেবে।

আইসিসি বিশ্বকাপ ২০১৯ সম্পর্কে জানতে হবে

আগামী বছরের ৩০ মে ইংল্যান্ড এবং ওয়েলসে যৌথভাবে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপ। ৫০ ওভারের এই আসরের ফাইনাল হবে ১৫ জুলাই। ক্রিকেট বিশ্বকারে আসন্ন আসরটি ১২তম আসর।

১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের পর বিশ্বকাপের পঞ্চম আয়োজক দেশ হতে যাচ্ছে ইংল্যান্ড। প্রতিযোগিতায় রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চূড়ান্ত পর্বে ১০টি দল অংশগ্রহণ করবে। সেরা চারটি দল সেমিফাইনালে খেলার সুযোগ পাবে। বিশ্বকাপে সর্বমোট ৪৮টি ম্যাচ ১১টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

আইসিসি বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। তারা বিশ্বকাপের গত ১১ আসরের মধ্যে পাঁচবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। ২০১৫ সালে নিউজিল্যান্ড অনুষ্ঠিত বিশ্বকাপের সর্বশেষ আসরে স্বাগতিকদের পরাজিত করে শিরোপা নিজেদের করে নিয়েছিল অজিরা।

যেভাবে টিকিট সংগ্রহ করতে পারবেন

অতীতের মতোই বিশ্বকাপের টিকিট অনলাইনে বিক্রি করা হবে। টিকিট পেতে আগ্রহীদের জন্য ওয়েবসাইডে মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার শেষ তারিখ ২৯ আগস্ট। ইতিমধ্যে আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে।

একটি টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ৬ পাউন্ড, বাংলাদেশি টাকায় ৬৬০ টাকা। তবে নির্দিষ্ট কিছু খেলায় পরিবারের সদস্য একি সঙ্গে খেলা দেখার সুযোগ পাবেন। চারজনের একটি পরিবারকে খেলা দেখার জন্য ৪৪ পাউন্ড ব্যয় করতে হবে।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪ হাজার ৮৪০ টাকা। তবে দুই বা তার কম বয়সী শিশুদের জন্য খেলা দেখতে টিকিট প্রয়োজন হবে না। ক্রিকেটপ্রেমি পরিবারগুলো ইচ্ছে করলে স্টেডিয়ামের ধূমপানমুক্ত এড়িয়ায় বসে খেলা দেখার সুযোগ পাবেন।

খেলার আগে ও পরে বিভিন্ন অনুষ্ঠান

বিশ্বকাপ শুরুর আগে এবং পরে বেশকিছু অনুষ্ঠানের আয়োজন থাকবে। লাইভ বিনোদন থাকবে। স্টেডিয়ামের আশপাশে শিশুদের খেলাধুলা করার জন্যও ব্যবস্থা থাকবে।

স্টেডিয়ামে খাদ্য ও পানি

বিশ্বকাপ চলা অবস্থায় স্টেডিয়ামের মধ্যেই আগত দর্শকদের জন্য খাবার এবং পর্যাপ্ত পরিমাণে পানির ব্যবস্থা থাকবে। যাতে করে খেলাপ্রিয় মানুষ তাদের চাহিদা মেটাতে পারেন।

খেলা শুরুর সময়

বিশ্বকাপের ম্যাচগুলো সকাল এবং দুপুরে শুরু হবে। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া ম্যাচগুলো শেষ হবে সন্ধ্যার শুরুতে। দিনের আলোর পাশাপাশি রাতের ফ্লাডলাইটের আলোয়ও খেলা দেখার সুযোগ থাকবে।

দুপুর দেড়টায় শুরু হওয়া ম্যাচগুলো শেষ হবে আনুমানিক রাত সাড়ে ৯টায়। খেলা শুরুর দুই ঘণ্টা আগে দর্শক-সমর্থকদের জন্য গেট খুলে দেয়া হবে। স্টেডিয়ামের প্রতিটি গেটে নিরাপত্তাবলয় থাকবে। তারা চেক করে প্রত্যেক দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেবেন। চেক করার সময় আপনি আপনার টিকিট সঙ্গে রাখবেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৭ আগস্ট ২০১৮, ৮:১৮ অপরাহ্ণ ৮:১৮ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ