প্রবাস

আমার দু'টি হৃদয়, একটি তুরস্ক অন্যটি জার্মানি: ওজিল

তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবল খেলোয়ার মেসুদ ওজিল বলেছেন, আমি তুরস্ক বংশোদ্ভূত তাই তুরস্কের প্রতি আমার ভালবাসা রয়েছে। আমার পিতা আমাকে শিখিয়েছেন, আমরা যেখান থেকে এসেছি, যেখানে আমাদের পরিবার বেড়ে উঠেছে এবং আমাদের স্মৃতি রয়েছে আমরা যেন তাকে ভুলে না যাই।

ওজিল বর্তমানে জার্মানির নাগরিক। এ বিষয়টিকে তিনি ছোট করতে চান না। তিনি লিখেছেন, আমার দুইটি হৃদয়, এর একটি হচ্ছে তুরস্ক অন্যটি জার্মানি।

জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেল ২০১০ সালে এরদোগানের সঙ্গে দেখা করেছিলেন। ওই সময় বার্লিনে তুরস্ক ও জার্মানির মধ্যে অনুষ্ঠিত একটি ফুটবল ম্যাচ এরদোগান ও মেরকেল একত্রে উপভোগ করেছিলেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে সাক্ষাৎ দিয়ে মুখ খুলেছেন তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবল খেলোয়ার মেসুদ ওজিল। গত জুন মাসে তুরস্কে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে এরদোগান লন্ডন সফরে গেলে তার সাথে সাক্ষাৎ করেছিলেন ওজিল।

ওই ঘটনার পর জার্মান গণমাধ্যমে ওজিলের ব্যাপক সমালোচনা হয় এবং তার বিরুদ্ধে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। তখন থেকে ওজিল সম্পূর্ণ নীরব থাকলেও শনিবার তিনি তার টুইটার এ্যাকাউন্টে নিজের বক্তব্য তুলে ধরেছেন।

ব্রাজিলে ২০১৪ বিশ্বকাপের পর মেসুত ওজিলের সেই মহান কীর্তির কথা সকলেরই মনে আছে৷ জার্মানিকে বিশ্বকাপ জিতিয়ে ৩ লাখ ৫০ হাজার পাউন্ড বোনাস পেয়েছিলেন। পুরোটাই দান করে দিয়েছিলেন ব্রাজিলের ২৩ জন অসহায় শিশুর চিকিৎসার কাজে।

শুধু সেবারই কেন, পুরো কেরিয়ার জুড়েই এমন সমাজ সেবা মূলক কাজ করেছেন জার্মান মিডফিল্ডার। ফের একবার মানবতার চূড়ান্ত নিদর্শন রাখলেন ওজিল৷ এবার সঙ্গে সঙ্গী হিসেবে পেয়েছেন ফরাসি মিডফিল্ডার পল পগবাকে। ২২ জন অসহায় আফ্রিকান শিশুর অস্ত্রোপচারের সব খরচ দিয়েছেন এই দু’জন।

‘বিগ শ্যু ইলেভেন’ নামের এক দাতব্য উদ্যোগে যোগ দিয়ে এই অসাধারণ কাজ করেছেন পগবা এবং ওজিল। ফুটবলে তো ১১ জনের দলে সব সময়ই খেলেন, এবার দুজনে নিজেদের ১১ জনের দল গড়ে নিয়েছেন।

তবে ফুটবল মাঠে নয়, পগবা এবং ওজিলের এই এগারো শিশুর লড়াইটা জীবনের মঞ্চে। শারীরিক অসুস্থতা যাদের নিষ্পাপ শৈশবের সরলতায় বাধা হয়ে দাঁড়াতে চাইছে।

ফুটবলকেও ছাপিয়ে যাওয়া সেই লড়াইয়ে ‘সতীর্থ’দের পাশে দাঁড়াতে পেরে উচ্ছ্বসিত ওজিলও। টুইটারে ভিডিওবার্তায় ওজিল বলেছেন, ‘ইউরো চলার সময়ে ১১ জন শিশুর চিকিৎসার ভার নিচ্ছি আমি।

এরাই আমার এগারো জন। আমার সবচেয়ে পছন্দের দল। চিকিৎসার ব্যয় মেটানোর সামর্থ্য নেই এমন ২২ জন শিশুর সফল অস্ত্রোপচার করেছেন চিকিৎসকেরা। এখানে সাহায্য করতে পেরে আমি গর্বিত।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৩ জুলাই ২০১৮, ১০:২১ পূর্বাহ্ণ ১০:২১ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ