সারাদেশ

‘ভুয়া খবর’ সরাবে না ফেসবুক

ফেসবুক থেকে সরানো হবে না ‘ভুয়া খবর’, জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা দাবি করছে, ভুয়া খবর তাদের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস’ ভঙ্গ করে না, এ কারণে তা সরানো হবে না। ১১ জুলাই, বৃহস্পতিবার নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে ভুয়া খবর নিয়ে সাংবাদিকদের আশ্বস্তের চেষ্টা করে ফেসবুক কর্মকর্তারা।

যুক্তরাজ্যে বর্তমানে এক প্রচারণা চালাচ্ছে ফেসবুক, যার প্রতিপাদ্য হলো ‘ভুয়া খবর আমাদের বন্ধু নয়’। কিন্তু তারা এটাও জানায়, ভুয়া খবর সরানোটা ‘ফ্রি স্পিচ’ এর পরিপন্থী হবে। তবে ভুয়া খবরকে একেবারে ছেড়েও দিচ্ছে না তারা। বরং ভুয়া খবরকে নিউজ ফিডের একদম নিচের দিকে নামিয়ে দেওয়া হবে।

‘ভুয়া খবর’ নিয়ে ফেসবুক বেশ তোপের মুখে রয়েছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ফেসবুককে ব্যবহার করে কারচুপির চেষ্টা করেছিল রাশিয়া, এমন অভিযোগ পাওয়ার পর থেকেই তাদেরকে চোখে চোখে রাখা হচ্ছে।

সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক অলিভার ডার্সি ফেসবুক কর্মকর্তাদের প্রশ্ন করেন, ‘ইনফোওয়ার’-এর মতো পেজ ফেসবুকে কী করে আছে? উল্লেখ্য, পেজটি বেশকিছু ভুয়া খবর ছড়ানোর জন্য দায়ী।

সিএনএনের প্রশ্নের উত্তরে ফেসবুকের কর্মকর্তা জন হেজেম্যান বলেন, ‘আমরা ফেসবুককে এমনভাবে তৈরি করেছি যাতে বিভিন্ন ধরনের মানুষ এখানে মত প্রকাশ করতে পারে।’

তিনি আরও জানান, তারা ভুয়া খবর বন্ধ করতে পারবেন না, তবে ‘ভুয়া’ বলে চিহ্নিত করা খবরগুলোকে নিউজফিডের নিচের দিকে নামিয়ে দেবেন। ফেসবুকের আরেক কর্মকর্তা সারা স্যু সাংবাদিকদের জানান, ভুয়া খবর আসলেই ঝামেলা তৈরি করে এবং তিনিও এগুলো নিয়ে চিন্তিত। তবে ইনফোওয়ার মনে করে, সিএনএন প্রতিদ্বন্দ্বিতা চায় না বলেই তাদের খবরের বিরোধিতা করছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৪ জুলাই ২০১৮, ১:১০ অপরাহ্ণ ১:১০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ