প্রবাস

প্রথমবারের মতো আটে বাংলাদেশ

ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম। কিন্তু টেস্ট র‍্যাংকিংয়ে পড়ে ছিল সেই নবম স্থানেই। সর্বশেষ বেশ কয়েকটি সিরিজে বাংলাদেশ দলের সামনে আটে ওঠার হাতছানি ছিল, কিন্তু একটুর জন্য হয়ে উঠছিল না।

অবশেষে মে মাসের প্রথমদিন এলো সেই মাহেন্দ্রক্ষণ। প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ে আটে ওঠে এলো বাংলাদেশ। আইসিসির নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আটে ওঠে এসেছে সাকিব আল হাসানের দল। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৭৫।

চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর আর কোনো টেস্ট খেলেনি বাংলাদেশ। আইসিসির এবারের বার্ষিক হালনাগাদে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের ৫০ শতাংশ পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে। ২০১৫ সাল থেকে এই তিন বছরে ১৮ টেস্ট খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ। হার ১০টি ও ড্র ৫টি।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ এই সময়ে ২৮ টেস্ট খেলে ১৮ হারের বিপরীতে মাত্র পাঁচটি জিতেছে। সব মিলিয়ে বাংলাদেশের সঙ্গে চার রেটিং পয়েন্ট যুক্ত হলেও ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে পাঁচ রেটিং পয়েন্ট। এতে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের পেছনে পড়ে।

নতুন প্রকাশিত টেস্ট র‍্যাংকিংয়ে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। ১৩ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে থেকে দক্ষিণ আফ্রিকার অবস্থান দ্বিতীয়। তিনে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১০৬। চারে নিউজিল্যান্ড (১০২), পাঁচে ইংল্যান্ড (৯৮) ও ছয়ে শ্রীলঙ্কা (৯৪)। আর ৮৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের উপরে রয়েছে পাকিস্তান। অন্যদিকে ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের নিচে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১ মে ২০১৮, ৮:২৫ পূর্বাহ্ণ ৮:২৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ