আবহাওয়া

আবহাওয়া নিয়ে চরম দুঃসংবাদ, সন্ধ্যায় বন্ধ থাকবে নৌযান চলাচল

রোববার ভোর থেকে থেমে থেমে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বয়ে গেছে কালবৈশাখী ঝড়। এছাড়াও ছিল বৃষ্টি এবং শিলাবৃষ্টি। এবারের ঝড়-বৃষ্টিকে ‘আনইউজুয়াল ইভেন্ট’ বলছে আবহাওয়া অধিদফতর। তারা বলছে, এই মৌসুমে ঝড়-বৃষ্টি খুবই স্বাভাবিক কিন্তু এবারের বিষয়টা একেবারেই আলাদা। রোববার (২৯ এপ্রিল) দুপুর ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় রাজধানী ঢাকায় ৫০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, রোববার সকালে ঝড়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৭৬ কিলোমিটার।

আবহাওয়াবিদ বজলুল হক জানান, দেশের আটটি রাডার থেকে গত ১২ ঘণ্টায় প্রায় ১৪ শ’ বজ্রপাতের লাইট-সিগনাল রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর সিনপটিক অবস্থা জানাচ্ছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশে পাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

যে কারণে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ, বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে- এমনটিই বলছে আবহাওয়া পূর্বাভাস। সেই সঙ্গে সারাদেশের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

রোববার দুপুর ১টা থেকে পরবর্তী ছয় ঘণ্টা ঢাকা এবং এর আশেপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা বা অস্থায়ীভাবে মেঘলা থাকবে। আবহাওয়া অধিদফতর আরও বলছে, সোমবার সকাল পর্যন্ত ঢাকা, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা ও নোয়াখালীর জেলার ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বা তারও বেশি বেগে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোতে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, দেশের অন্য জেলাগুলোতে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। যে কারণে এসব এলাকার নদী বন্দরগুলোতে ১ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। বিশেষ করে পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে ভারী এবং অতিভারী বর্ষণ হতে পারে।

এদিকে ঝড়ের পূর্বাভাস পেয়ে এদিন সন্ধ্যায় দুই থেকে আড়াই ঘণ্টা নৌ-যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। বিআইডাব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা বিভাগের (ঢাকা নদী-বন্দর) যুগ্ম-পরিচালক আলমগীর কবির জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবহাওয়া পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

তিনি আরও বলেন, এমনিতেই আবহাওয়া পরিস্থিতি খারাপ হলে আমরা ছোট নৌ-যান চলাচলে সতর্ক হতে বলি। রোববার সকালেও নৌ-যান চলাচল সাময়িক বন্ধ রাখতে বলেছিলাম আমরা। এদিন দেশের ছয় জেলা সিরাজগঞ্জ, মাগুরা, নোয়াখালী, নওগাঁ, গাজীপুর ও ব্রাহ্মণবাড়িয়ায় বজ্রাঘাতে ১২জন নিহত হয়েছেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৯ এপ্রিল ২০১৮, ১২:০৮ অপরাহ্ণ ১২:০৮ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ