বায়োগ্রাফি

সন্তান হারা মায়ের সুই-সুতোয় লেখা চিঠি

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। ভবনের কয়েকটি তলা নিচে দেবে যায়। কিছু অংশ পাশের একটি ভবনের ওপর পড়ে। এ দুর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত এবং দুই হাজারের বেশি মানুষ আহত হয় যা বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচিত হয়েছে।

সাভারের ওই ভবনের পাশে সেই দিনের গগনবিদারী চিৎকার হয়তো নেই। কিন্তু হতাহতদের পরিবারের হৃদয়ের ক্ষত এখনো শুকায়নি। মর্মান্তিক ওই দুর্ঘটনায় নিহত এক পোশাক শ্রমিক রাব্বীর মা রাহেলা খানম সুই-সুতোয় চিঠি লিখেছেন। তিনি লিখেছেন-

‘প্রিয় কলিজার টুকরা বাবা ফজলে রাব্বী,
২০১৮ সালের ২৪ এপ্রিল তোমার কবর জগতের ৫ বছর পূর্ণ হচ্ছে। মনে পড়ে গেল ২০১৩ সালের ২৪ এপ্রিলের কথা। ভবন ধসে পড়ার খবরে ছুটে গেলাম তোমার বাবার সাথে। ছুটে গিয়ে ওই ভবনের কাছে রাব্বী বলে চিৎকার করে কেঁদেছিলাম।

২৭ এপ্রিল মৃত লাশ পেলাম বিদ্যালয় মাঠে। দাফন করে রেখে এসেছিলাম নিজ দেশের গোরস্থানে। বাবা ও মায়ের প্রতি তুমি তোমার দায়িত্ব পালন করে গেছ। আমরা তোমার প্রতি দায়িত্ব পালন করিনি। ভয় লাগে। সবসময় আল্লাহর কাছে দোয়া করি বাবা তোমার জন্য।

তোমার স্নেহের মা রাহেলা
(আংশিক পরিমার্জিত)’

নিহত রাব্বীর মা রাহেলা খানমের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। ক্ষতিপূরণের অর্থ পেয়েছেন কিনা প্রশ্নে তিনি বলেন, ‘ছেলে হারানোর কি ক্ষতিপূরণ হয়? কোটি কোটি টাকা দিয়েও কি সন্তান ফিরে পাওয়া যায় বলেন?

মানুষে ১০ লাখ ৫ লাখ টাকা দিয়ে বলছে ক্ষতিপূরণ দিয়ে দিছি। কিন্তু আমি পাঁচ লাখ টাকা চাই না, যে টাকা উপার্জন করতে এসে সন্তানের জীবন চলে গেছে সেই টাকা আপনারা নিয়ে যান। টাকা নিয়ে আমাদের সন্তান ফেরৎ দিক সরকার।’

তিনি বলেন, ছেলেটা রানা প্লাজার ৫ম তলায় প্যান্টম অ্যাপারেলস কারখানায় চাকরি করতো। আমার বাড়ি রাজবাড়ি হলেও এপ্রিল মাসের ২৪ তারিখ হলেই রানা প্লাজার সামনে ছুটে আসি এবং সবার সাথে সভা-সমাবেশ করি। কিসের জন্য আসি? এখানে আমার ছেলেটা হারিয়েছি, তাই মনের টানে চলে আসি। যতদিন বেঁচে থাকবো আসবোই।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৪ এপ্রিল ২০১৮, ৯:৫৯ পূর্বাহ্ণ ৯:৫৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ