রাজধানীতে নতুন আতঙ্ক ‘সালাম পার্টি’

রাজধানী ও দেশের জনবহুল প্রধান শহরগুলোতে ছিনতাই বা ছোঁ মেরে লুটের ঘটনা নতুন কিছু নয়। নব্বইয়ের দশক থেকেই কম-বেশি ছিনতাই হয়ে আসছে। রাজধানীর বিভিন্ন স্পটে ওতপেতে থাকা এসব টানাপার্টির খপ্পরে পড়ে অনেকেই প্রয়োজনীয় টাকা-পয়সাসহ মূল্যবান কাগজপত্র হারাচ্ছেন।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে রাজধানীর দয়াগঞ্জে ছিনতাইয়ের কবলে পড়ে মায়ের কোল থেকে শিশুমৃত্যু এবং রাজধানীর ধানমণ্ডিতে টানাপার্টির ব্যাগ টানাটানিতে তাদেরই মাইক্রোর চাকায় পিষ্ট হয়ে মৃত্যুবরণ করেন এক নারী।

এছাড়াও প্রতিনিয়ত রাজধানীর বিভিন্ন পয়েন্টে টানাপার্টির খপ্পরে পড়ে মোবাইল, ল্যাপটপ, ব্যাগ, স্বর্ণলঙ্কারসহ বিভিন্ন প্রয়োজনীয় মূল্যবান জিনিসপত্র হারাচ্ছেন সাধারণ জনগণ। টানাপার্টির দৌরাত্ম্যে মৃত্যুর ঘটনার পর বিষয়টি আলোচনায় আসে।

১৩ ফেব্রুয়ারি ‘নগরে ও শহরে টানাপার্টির আতঙ্ক’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে প্রতিমঞ্চ বিভাগ। এরপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি।

রাজধানীতে নতুন এক চক্রের সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনী। যারা ভদ্র এবং মার্জিত পোশাক পরে সালাম দিয়ে নিঃস্ব করে দেয় ভুক্তভোগীকে। এ চক্রের নাম ‘সালাম পার্টি’।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, সালাম পার্টির সদস্যদের দেখলে মনে হবে কোনো কর্পোরেট অফিসে উচ্চ পদে চাকরি করেন বা কোনো কর্পোরেট ব্যবসায়ী। বলা-চলায় আধুনিকতার ছোঁয়া। রাস্তাঘাটে সামনে হাজির হয়ে অত্যন্ত বিনয়ের সঙ্গে সালাম দেবে। এতে যে কেউ হয়ে উঠবেন কৌতূহলী।

আপনার এ কৌতূহল বা আগ্রহের সুযোগ নিয়েই তারা নিমিষের মধ্যে হাতিয়ে নেবে আপনার টাকা-পয়সা, মোবাইলসহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র। বিগত কয়েক মাসে এমন বেশ কয়েকটি চক্রকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ চক্রের সদস্যরা অত্যন্ত স্মার্ট হয়ে চলাফেরা করেন। প্রয়োজনের তাগিদে দামি শার্ট, প্যান্ট, জুতা এমনকি শীতকালে কোট ও টাই পরে ধান্দায় নেমে পড়েন।

এ কেতাদুরস্ত পোশাকের ভেতরেই তারা বিশেষ কায়দায় রাখেন চাকু, চাপাতিসহ ধারালো অস্ত্র। ভদ্রলোকের বেশ নিয়ে প্রতারকরা রিকশা ভাড়া করে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান। ব্যাংক বা এটিএম বুথের পাশে তাদের আনাগোনা বেশি। টার্গেট পেলেই তারা পিছু নেন। এর মধ্যে চক্রের সবাইকে খবর দেন। একপর্যায়ে সুবিধামতো জায়গায় টার্গেটকৃত ব্যক্তির সামনে গিয়ে লম্বা সালাম দিয়ে বলেন, আপনি অমুক না? এর মধ্যে সেখানে জটলার সৃষ্টি করেন প্রতারকরা।

এ সুযোগে হাল্কা ধাক্কাধাক্কি বা জোরাজুরির এক পর্যায়ে সর্বস্ব লুটে নেয়া হয়। খুব দ্রুতই সটকে পড়েন তারা। কখনও টার্গেককৃত ব্যক্তি প্রতিবাদ করলে, সিন্ডিকেটের সবাই মিলে ওই ব্যক্তিকে উত্তম-মধ্যম দেন।

এছাড়াও রাজধানীর মহাখালী, গাবতলী, সায়দাবাদ বাসটার্মিনালসহ যাত্রাবাড়ী, টিটিপাড়া, মুগদা, বাসাবো ফ্লাইওভার, মালিবাগ, রামপুরা, হাতিরঝিল, বসুন্ধরা, কুড়িল বিশ্বরোড, কারওয়ানবাজার, ফার্মগেট, নিউমার্কেট এলাকায় পকেটমারদের দৌরাত্ম্য বেড়ে গেছে। প্রতিদিন এসব স্থানে পকেটমার চক্রের হাতে সর্বস্ব খোয়াচ্ছেন অনেকেই।

পুলিশ বলছে, এসব চক্র সিন্ডিকেটের মাধ্যমে বিভিন্ন এলাকায় কাজ করে। এলাকাভিত্তিক চার-পাঁচজনের দল থাকে তাদের। এমন সালাম পার্টি থেকে নিরাপদ থাকতে চলাচলের সচেতনতার ওপর গুরুত্ব দিচ্ছে পুলিশ। ব্যাংক কিংবা এটিএম বুথ থেকে টাকা তুললে সাবধানে চলাচলে পরামর্শ দেয়া হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপকমিশনার মাসুদুর রহমান বলেন, জিরো ক্রাইম সোসাইটি আসলে কোথাও নেই। সম্প্রতি ছিনতাইয়ের সময় মৃত্যুর ঘটনা ঘটেছে। এসব মৃত্যু দুঃখজনক। পুলিশ বাহিনী কিন্তু বসে নেই। নগরীর বিভিন্ন স্থানে নিয়মিত অভিযান, চেকপোস্ট স্থাপনসহ নানাভাবে অপরাধীদের গ্রেফতার করা হচ্ছে। প্রতি মাসেই ডিএমপির অপরাধসভা অনুষ্ঠিত হচ্ছে।

সেখানে কিন্তু আমরা বিভিন্ন অপরাধ নিয়ে আলোচনা বা বিশ্লেষণ করি। টহল পুলিশ ২৪ ঘণ্টাই রাজপথে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। নগরীর গুরুত্বপূর্ণ স্থানে ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ করা হচ্ছে।

পুলিশের পাশাপাশি সাধারণ জনগণও যেন সচেতন হয় সে জন্য ডিএমপি কিন্তু বিভিন্ন এলাকায় উঠান বৈঠক বা লিফলেট বিতরণের মাধ্যমে সচেতনতা তৈরি করছে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ছিনতাই অনেকরকম হয়। সে ক্ষেত্রে যারা সংঘবদ্ধভাবে গোলাগুলি করে বড় ধরনের ছিনতাই করেন, লাখ লাখ টাকা হাতিয়ে নেন তাদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে। ইতিমধ্যে এমন অনেক সংঘবদ্ধ চক্রের হোতাকে গ্রেফতার করেছে পুলিশ। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৪ এপ্রিল ২০১৮, ৫:৪৩ পূর্বাহ্ণ ৫:৪৩ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ