ভ্রমণ

সুগন্ধী কলকে ফুল

কলকে ফুল। স্থানীয় অন্যান্য নাম: করবী। বৈজ্ঞানিক নাম: Thevetia peruviana। ফুল ফোটার মৌসুম: প্রায় বছরজুড়ে। পরিবার Apocynaceae। জন্মস্থান: পেরু, ব্রাজিল।

বিস্তৃতি: ঢাকায় রমনা পার্ক, বোটানিক্যাল গার্ডেনসহ বিভিন্ন পার্ক-উদ্যান এবং দেশজুড়ে বাংলাদেশে তিন ধরনের কলকে দেখা যায়। সবচেয়ে বেশি চোখে পড়ে হলুদ রঙের ফুল। ঢাকার প্রায় সব উদ্যান ও পার্কে, পরিত্যক্ত স্থানে, পথপাশে হলুদ ফুল বেশি দেখা যায়। সে তুলনায় সাদা ও ইট-লাল রঙের ফুল দুষ্প্রাপ্য। তবে তিন রঙের ফুল নিয়ে সুদৃশ্য কোনো বীথি কোথাও নেই।

কলকে গাছ পত্রবহুল, শাখাগুলো নমনীয় এবং শীর্ষ ছত্রাকৃতির। পত্র ঘন-সবুজ, সরু ছুরির ফলার মতো তীক্ষ্ণ-রৈখিক, শাখায় সর্পিলভাবে ঘনবিন্যস্ত। কল্কিগোত্রীয় অন্যান্য গাছপালার মতো এদেরও দেহজুড়ে দুধকষপূর্ণ। পাতা, কাণ্ড, মূল, ফল, যেখানেই আঁচড় লাগুক, সেখান থেকেই কষ বেরোয়। গাছের কাণ্ড নাতিদীর্ঘ, মসৃণ, সাদাটে ধূসর। চিরহরিৎ এ গাছ অজস্র দীর্ঘ-রৈখিক পাতার ঘনবিন্যাসে এলায়িত, ছায়ানিবিড় ও সুশ্রী। কলকে নামটি ফুলের আকৃতির জন্যই। ফুলের নিচের অংশে সরু, নলাকৃতি, প্রায় সবুজ এবং মৌগ্রন্থিধর। ফুল সুগন্ধী। পাপড়ি সংখ্যা ৫, মাইকের মতো। ফল সজোড়, প্রায় ডিম্বাকৃতি, দ্বিবীজীয়, পক্ব অবস্থায় স্লান-হলুদ। বীজ কঠিন, বাদামি। ফুল ফোটে প্রায় বছরজুড়ে।

কলকে গাছের দুধকষ ও বীজ বিষাক্ত। এ কারণে গাছের বিভিন্ন অংশ ব্যবহারে সতর্কতা জরুরি। বীজ ও কষে হৃৎপিণ্ডের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয়। অপপ্রয়োগে ক্ষেত্র বিশেষে মৃত্যুও হতে পারে। বীজতৈল হলুদ বর্ণ, স্বচ্ছ এবং জ্বালানি ও রেচক হিসেবে ব্যবহার্য। বাকল জ্বরনাশক, চর্মরোগ ও সিফিলিসের ক্ষতে উপকারী। আমেরিকায় বাকল থেকে তৈরি ‘থেবেটিন’ নামক বিষাক্ত নির্যাস জ্বরে খুবই কার্যকরী।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২০ এপ্রিল ২০১৮, ৮:৪৫ পূর্বাহ্ণ ৮:৪৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ