ভ্রমণ

মুনলাইট পথোসের যত্ন

মাহমুদ ইমরান তালুকদারঃ মুন লাইট পোথোস (Moonlight Pothos) । দক্ষিণপূর্ব এশিয়ার রেইন ফরেস্টে এর জন্ম। তাই মুন লাইট পেথোসের যত্নের মুল মন্ত্র হলও গরম ভ্যাঁপসা পরিবেশ। অর্থাৎ এই গাছ গরম আবহাওয়া এবং সেই সাথে প্রচুর জলীয়বাস্প পছন্দ করে। আর এই কারনে শীত প্রধান দেশের জন্য এটা লালন পালন কষ্টকর হলেও আমাদের দেশের জন্য কিন্তু খুবই সহজ।

আমার মুনলাইটের অভিজ্ঞতা খুব অল্প সময়ের কিন্তু এই অল্প সময়েই যেটুকু বুঝেছি , বাংলাদেশের জন্য এটা একটা পারফেক্ট ইনডোর প্ল্যান্ট।

আলোঃ এটা সরাসরি সূর্যের আলো একদম পছন্দ করেনা, তাই সহজেই সূর্যের আলোতে আলোকিত থাকে এই রকম ঘরে সহজেই গ্রো করে। বারান্দা, পূর্বমুখী ঘর বা ছাদে শেডের নিচে এটা ভালো বাড়ে। একে কখনই সরাসরি রোদে দেওয়া যাবে না। পাতা বার্ন হয়ে যাবে। আলো বেশী পেলে পাতা আগার দিক থেকে বাদামি হতে থাকে অনেক সময় পাতা কুঁকড়ে যায়।

পানিঃ রেইন ফরেস্টের গাছ মানে বেশী পানি এটা কিন্তু ঠিক না। রেইন ফরেস্টের ক্ষেত্রে বেশির ভাগ ক্ষেত্রে একটু ঢালু অংশে গাছ হয়, সেই কারনে এর পাতা ভিজে কিন্তু গোঁড়াতে পানি জমে থাকে না। আমাদের এটা মাথায় রাখতে হবে। মুনলাইট প্রতিদিন সম্পূর্ণ গাছ ভিজিয়ে দিতে পারলে ভালো গ্রোথ পাওয়া যাবে।

মিডিয়াঃ এর মিডিয়াতে পানি জমে থাকা যাবে না। তাই ওই ভাবেই ঝুরঝুরে মিডিয়া তৈরি করতে হবে। এতে শিকড় দ্রুত এবং ভালভাবে ছড়াবে। এই গাছে নরমাল মাটিও ব্যাবহার করা সম্ভব। তবে অবশ্যই মাটি হাল্কা ও ঝুরঝুরে করার জন্য এর সাথে কোকো পিট, কমপোস্ট বা গোবর পচা, গাছের বাকল ব্যাবহার করবেন। আমার বানানো মিডিয়া। এই মিডিয়া আমি ব্যাবহার করছি এবং ভালো গ্রোথও পেয়েছি।

১। গাছের বাকল- ৩০% ২। মাটি- ২০% ৩। বালি- ২০% ৪। কোকো পিট- ২০% ৪। কয়লা- ১০% ৫। হাড়ের গুঁড়া- সামান্য ৬। ছত্রাক নাশক- সামান্য

সারঃ দানাদার অসমোকট- ৮ দানা ( ৬ ইঞ্চি টব ) ( মার্চ- অক্টোবর, শীত কালে সার দেওয়া যাবে না) , অথবা আমাদের দেশি এনপিকে সার ১ চা চামচ ১ লিটার পানিতে গুলিয়ে গাছের গায়ে এবং গোড়াতে ১৫ দিন পর পর দিতে হবে ( মার্চ- অক্টোবর)

রোগঃ বেশী পানি হলে বা ছত্রাকের আক্রমন হলে গাছের পাতা গোঁড়ার দিক থেকে হলুদ হয়ে পচে যায়। ১৫ দিন অন্তর ছত্রাক নাশক স্প্রে করতে হবে। পানি এমন ভাবে দিতে হবে যেন গোড়াতে জমে না যায়। শীত কালে কুয়াশা এর জন্য ক্ষতিকর। কুয়াশা থেকে ব্লাইট রোগ হতে পারে। এছাড়া অতি বৃষ্টির পানি পেলে পাতাতে বাদামি পচন ধরে। ওই সময় ওই পাতা কেটে দিতে হবে। মিলিবাগ ধরতে পারে। এমন হলে নাইট্রো স্প্রে করতে হবে (১ লিটার পানিতে ২ ফোঁটা)

এই ছিল আমার সামান্য অভিজ্ঞতা ও নেট থেকে গবেষণা করে পাওয়া তথ্য। এতখন কষ্ট করে পরার জন্য সবাইকে ধন্যবাদ। আমার কাছে ২ ও ৩ পাতার মুন লাইট এভেইলেবল আছে। কারো প্রয়োজন হলে সংগ্রহ করতে পারেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৫ এপ্রিল ২০১৮, ১০:০৫ পূর্বাহ্ণ ১০:০৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ