ক্যাটেগরীজ: লাইফস্টাইল

ব্যায়াম ছাড়াই যা খেলে ঝরবে অতিরিক্ত মেদ

এই চলমান করোনা পরিস্থিতিতে বদলে গেছে জীবনযাপন। শারীরিক ও মানসিক অস্থিরতায় শরীরকে চাঙ্গা রাখাটাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সব কিছুর সঙ্গে বদলে গেছে প্রতিদিনের খাবারদাবারও। তাই ডায়েট চার্টটাকেও বদলে ফেলতে হবে, না হলে পরিপাকে সমস্যা, হজম না হওয়া লেগেই থাকবে।

পুষ্টিবিদরা সব সময়ই ‘রিচ প্রোটিন ফুড’ খাওয়ার পরামর্শ দেন। সহজ করে বললে, এ সময়ে একটু বেশিই প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে হবে। এ কারণে শরীরে প্রোটিনের ঘাটতি হলে বিভিন্ন সমস্যা দেখা দেয় ও অসংখ্য রোগ বাসা বাঁধে।

ব্যায়াম না করেও যারা মেদ কম রাখতে চান, তাদের অবশ্যই প্রোটিনসমৃদ্ধ খাবারের প্রতি বিশেষ নজর রাখা দরকার। সব সময় খাবারের মধ্যে রাখতে পারেন বিশেষ তিনটি ফল। কারণ অন্যান্য খাবারের পাশাপাশি ফল খেলে ভিটামিন পাওয়া যায় নানা ধরনের। আর গুরুত্বপূর্ণ উপাদানও থাকে। কাজের জন্য বাড়ির বাইরে থাকলেও চট করে এই ফল খেয়ে নেওয়া যায়। মেদ বাড়বে না, শরীরও ঠিক রাখবে যে ফল, জেনে নিন সেই নামগুলো।

খেজুর: খেজুর বেশ জনপ্রিয় ও সুস্বাদু একটি খাবার। এর রয়েছে বহু পুষ্টিগুণ। মিষ্টি স্বাদের এই ড্রাই ফ্রুট ওটস কিংবা কর্নফ্লেক্স বা দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে। শুধু খেজুর খেতেও মন্দ নয়। প্রতি ১০০ গ্রাম খেজুরের মধ্যে রয়েছে ২.৪৫ গ্রাম প্রোটিন এবং ৮ গ্রাম ফাইবার।

কিশমিশ: এই ড্রাই ফ্রুট আসলে একটি প্রোটিন এনরিচ ফল। মূলত আঙুর শুকিয়েই এই কিশমিশ তৈরি হয়। ১০০ গ্রাম কিশমিশে রয়েছে প্রায় ৩ গ্রাম প্রোটিন। তাই আপনার ডায়েটে এই ফল রাখুন।

পেয়ারা: এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন 'সি'। সেই সঙ্গে এটি একটি রিচ ফাইবার ফল। ১০০ গ্রাম পেয়ারার মধ্যে অন্তত ৫ গ্রাম ফাইবার থাকে। আর থাকে প্রায় ২.৬ গ্রাম প্রোটিন। তাই সময় পেলেই খেয়ে নিন একটি পেয়ারা আর থাকুন ফিট।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৪ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৭ পূর্বাহ্ণ ১০:৫৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ