ক্যাটেগরীজ: উদ্ভিদ লাইফস্টাইল

ডুমুরের উপকারিতা ও পুষ্টিগুণ

অযত্ন আর অবহেলায় বেড়ে ওঠা একটি ফলের নাম ডুমুর। ডুমুরের ইংরেজি নাম হলো Fig tree। ডুমুরের বৈজ্ঞানিক নাম হলো Ficus racemosa। ঝোপঝাড়ে যার দেখা প্রায়ই মেলে।

এটি মোরাসিয়ে গোএভূক্ত ৮৫০ টিরও অধিক কাঠ জাতীয় গাছের প্রজাতিবিশেষ। ডুমুরের পাতা খসখসে হয়। গ্রামে গন্জে যেখানে সেখানে ডুমুরের গাছ দেখা যায়। ডুমুরের ফল নরম ও মিষ্টি হয়।

বাংলাদেশ ছাড়া যারা পাশ্চাত্যের দেশ গুলোতে থাকেন তারা বড় বড় শপিং সেন্টার গুলোতে পেয়ে যাবেন। ডুমুরের আধিপত্য মূলত তরকারিতে। এই ফলে আছে অজানা অনেক পুষ্টিগুণ। আসুন জেনে নিই ডুমুর খেলে আরও কী উপকার পাওয়া যায়:

১। ডায়াবেটিক নিয়ন্ত্রণ করে: ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখতে রোগীকে ইনসুলিন ইনজেকশন নিতে হয়। গবেষণায় জানা গেছে, ডুমুরের পাতায় আছে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান। যা রোগীকে ইনসুলিন গ্রহণের পরিমাণ কমাতে সাহায্য করে। ডাক্তারের পরামর্শ নিয়ে ডুমুরের পাতার রস খেতে পারেন। ইনসুলিনের ওপর নির্ভরশীল ডায়াবেটিক রোগীর জন্য ডুমুর খুবই উপকারী।

২। দেহের ওজন কমায়: ডুমুরে উপস্থিত পেকটিন রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। যারা নিজের ওজন নিয়ে সংশয়ে ভোগেন তাঁরা নিয়মিত ডুমুর খেতে পারেন।

৩। হৃদপিণ্ড সুস্থ রাখে: ডুমুর ও ডুমুরের পাতায় এমন একটি উপাদান আছে যা মানব দেহের ট্রাইগ্লিসারাইড লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। এই লেভেল নিয়ন্ত্রণে থাকলে হার্ট সুস্থ থাকে। এ ছাড়া ডুমুরে রয়েছে যথেষ্ট পরিমাণে ম্যাঙ্গানিজ। তাই খাদ্য তালিকায় ডুমুর রাখা জরুরি।

৪। স্তন ক্যানসার প্রতিরোধ করে: এক গবেষণায় দেখা গেছে, খাদ্য আঁশসমৃদ্ধ ডুমুর নিয়মিত খাওয়ার ফলে ৩৪% নারীর মধ্যে স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে গেছে। যে সব নারীর মেনোপজ হয়ে গেছে অর্থাৎ মাসিক স্থায়ী ভাবে বন্ধ হয়ে গেছে তাদের পরবর্তী সময়ে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। এতে স্তন ক্যান্সার হওয়ার প্রবণতা বেড়ে যায় অনেক বেশি। নিয়মিত ডুমুর খেলে এ সম্ভাবনাকে ৫০% পর্যন্ত কমিয়ে আনা সম্ভব বলে দাবি ওই গবেষকদের।

৫। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে: পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত পটাশিয়ামের জোগান দিতে ডুমুরের জুড়ি নেই। ফল হিসেবে খাবার অভ্যাস না থাকলেও মাঝে মাঝে সবজি হিসেবে রাখতে পারেন খাবার তালিকায়। তা ছাড়া বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপজনিত সমস্যায় পড়েন না এমন মানুষ খুঁজে পাওয়ায় দুষ্কর। নিজেকে তাদের তালিকার বাইরে রাখতে এখনই নিতে পারেন ব্যবস্থা।

৬। হাড় মজবুত করে: দেহের ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। এ সময় হাত পায়ের গিঁটে ব্যথা, হাড় ক্ষয়ে যাওয়া, দাঁত ভঙ্গুর ইত্যাদি হয়। এই ধরণের সমস্যা থেকে নিজেকে বাঁচাতে এবং প্রতিরোধ গড়ে তুলতে প্রয়োজন ক্যালসিয়ামের। কারণ ক্যালসিয়ামে রয়েছে হাড় মজবুত এবং ক্ষয়রোধ করার দারুণ কার্যকর ক্ষমতা। আর প্রচুর পরিমাণে ক্যালসিয়ামের নির্ভরযোগ্য একটি উৎসের নাম চির পরিচিত ডুমুর।

৭। পেটের সমস্যা দূর করে: পেটের সমস্যা দূর করতে ডুমুর খুব ভালো কাজ করে। কোষ্ঠকাঠিন্য ও পাইলস প্রতিরোধে সহায়ক হিসেবে কাজ করে ডুমুর। এ ছাড়াও দুর্বলতায় ভোগেন এ রকম ব্যক্তির জন্য ডুমুর উপকারী। পিত্ত ঠান্ডা করতেও বেশ উপযোগী।

এ ছাড়াও ডুমুরের নানাবিধ ব্যবহার প্রচলিত আছে। কাটা ছেড়া বা পোকামাকড়ের কামড়ে জ্বালা পোড়া রোধে ডুমুরের রস ব্যবহার করলে উপশম হবে। ব্রন সারাতেও দারুন কার্যকর।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩০ জুন ২০২১, ৫:২৮ পূর্বাহ্ণ ৫:২৮ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
নিউজ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ