রাজনীতি

যে পানীয় স্ট্রোকের ঝুঁকি তিনগুণ বাড়াতে পারে

‘ডায়েট’ সোডা বা কোমল পানীয় দিনে একবার পান করলেও স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। চলতি সময়ে পণ্য প্রচারের অংশ হিসেবে কৃত্রিম চিনি স্বাস্থ্যকর হিসেবে বলা হলেও ব্যাপারটা উল্টো। যারা মনে করছেন অন্যান্য কোমল পানীয়র চাইতে ‘ডায়েট সোডা’ নিরাপদ, তা আসলে ভুল।

‘আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ)’র সমীক্ষা অনুযায়ী, এক তৃতীয়াংশ মানুষের প্রথমবার স্ট্রোক হওয়ার জন্য দায়ী উচ্চ রক্তচাপ। যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’য়ের সমীক্ষায় দেখা গেছে, ৭৭ শতাংশ লোকের প্রথমবার স্ট্রোকের কারণ হল উচ্চ রক্তচাপ। যা ১৪০/৯০ এমএম এইএইচজি থেকে বেশি, যেখানে ১২০/৮০’য়ের কমকে স্বাভাবিক ধরা হয়।

তাই, স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচতে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। অ্যালকোহল, লবণ ইত্যাদি খাওয়া বাদ দেওয়ার পরেও অনেকসময় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায় না, এর কারণ খুঁজতে গিয়ে এক গবেষণায় দেখা গেছে, দিনে একবার কোমল পানীয় পান স্ট্রোকের ঝুঁকিকে তিনগুণ বাড়িয়ে তোলে।

২০১৭ সালে, ‘স্ট্রোক’ জার্নালে ‘বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন’য়ের কৃত্রিম মিষ্টি কোমল পানীয়ের ওপর দীর্ঘমেয়াদী গবেষণার ফলাফল প্রকাশিত হয়।

৪৫ বসর বয়সি ৩ হাজার অংশগ্রহণকারীর ওপর ১০ বছরের গবেষণায় তাদের খাদ্যাভ্যাসের ওপর করা প্রশ্নাবলীর ফলাফল থেকে জানা যায়, যারা প্রতিদিন একটা করে ডায়েট সোডা পান করতো তাদের স্ট্রোকের ঝুঁকি যারা ডায়েট সোডা পান করেন না তাদের তুলনায় প্রায় দ্বিগুণ ছিল। আর ‘ইস্কেমিক স্ট্রোক’য়ের ঝুঁকি ছিল প্রায় তিনগুণ।

গবেষকরা বলেন, “আমাদের গবেষণায় স্ট্রোকের ঝুঁকি, বিশেষ করে ‘ইস্কেমিক স্ট্রোক’য়ের সঙ্গে কৃত্রিম মিষ্টি পানীয় গ্রহণের যোগসূত্রের প্রমাণ পাওয়া যায়।” বেস্টলাইফডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে গবেষণা অনুযায়ী আরও জানানো হয়, যারা নিয়মিত সোডা পান করেন তাদের স্মৃতিভ্রংশেরও সমস্যা দেখা দেয়।

‘বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন’য়ের ৬০ বছর বয়স্ক ১৫শ’ জন অংশগ্রহণকারীর ওপর করা গবেষণা থেকে জানা যায়, ডায়েট সোডা পান করা স্মৃতিভ্রংশের জন্য দায়ী।

তাদের গবেষণা অনুযায়ী, যারা দিনে একবার হলেও কৃত্রিম মিষ্টি পানীয় পান করেন তাদের সাধারণের তুলনায় স্মৃতিভ্রংশের ঝুঁকি দ্বিগুণ হয়ে থাকে। গবেষকরা জানান, “আমরা গবেষণা করে দেখেছি যে, কৃত্রিম মিষ্টি কোমল পানীয় স্মৃতিভ্রংশ রোগ ও এই রোগের ঝুঁকি বাড়াতে ভূমিকা রাখে।”

গবেষকদের মতে, ডায়েট সোডাকে কোনোভাবেই স্বাভাবিক সোডার বিকল্প হিসেবে প্রচার করা যাবে না। গবেষণার পেছনে থাকা বিজ্ঞানীরা বলেছেন যে, নিয়মিত ডায়েট সোডা পানকারীদের স্ট্রোক এবং ‘ডিমেনশা’ বা স্মৃতিভ্রংশ রোগ হওয়ার ক্ষেত্রে কেনো ঝুঁকি বেড়েছে তা নির্ধারণের জন্য আরও গবেষণা চালানো দরকার।

তবে ২০১৭ সালের গবেষণার সঙ্গে ‘এএইচএ’ সম্পাদকীয়তে, এর সাবেক সভাপতি এবং ফ্লোরিডার ‘ইউনিভার্সিটি অফ মায়ামি মিলার স্কুল অফ মেডিসিন’য়ের নিউরোলজি বিভাগের চেয়ারম্যান রালফ সাক্কো বলেন, প্রধান সমস্যা হল কৃত্রিমভাবে মিষ্টি পানীয় (এএসবি), চিনিযুক্ত মিষ্টি পানীয়র (এসএসবি) ‘স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বাজারজাত করা হয়’।

সাক্কো আরও বলেন, ‘দ্যা আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’ এবং ‘আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন’ স্থূলতা, বিপাকীয় সিন্ড্রোম এবং ডায়াবেটিস মোকাবেলায় চিনির জায়গায় কৃত্রিম মিষ্টি ব্যবহার করার বিষয়ে সতর্ক করে।

‘এএইচএ’ অনুযায়ী ২০১৭ সালের সমীক্ষা-সহ কয়েকটি বড় গবেষণা থেকে জানা যায়, টাইপ ২ ডায়াবেটিস, ‘হার্ট অ্যাটাক’, রক্তনালীর নানান সমস্যা, স্ট্রোক ও স্মৃতিবিভ্রাট-সহ নানান ধরনের স্বাস্থ্য সমস্যা সোডা পান করার কারণে দেখা দেয়।

‘এএইচএ’য়ের নিউট্রিশন কমিটির সাবেক পরিচালক এবং ‘ইউনিভার্সিটি অব ভেরমন্ট’য়ের পুষ্টি-বিষয়ক অধ্যাপক র‍্যাচেল কে. জনসন বলেন, “আমরা জানি স্বাস্থ্যকর ওজন ধরে রাখতে পরিমিত মাত্রায় চিনিরও প্রয়োজন রয়েছে। তবে নিয়মিত কৃত্রিম মিষ্টি-ধরনের পানীয় পানে সতর্ক থাকা প্রয়োজন।” না হলে তা, ডায়াবেটিস বা ওজন কমানোর পথে বাঁধার কারণ হতে পারে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১ মে ২০২১, ৬:২৯ পূর্বাহ্ণ ৬:২৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • লাইফস্টাইল

নোংরা শৌচাগার থেকে মূত্রাশয়ের সংক্রমণ

মূত্রাশয় বা মূত্রথলিতে ব্যাক্টেরিয়ার সংক্রমণ প্রদাহ ও অস্বস্তি বাড়ায়। লক্ষণের মধ্যে রয়েছে- প্রস্রাবে জ্বালাপোড়া, ঘন…

২৬ মার্চ ২০২৪, ১:০২ অপরাহ্ণ
  • ইসলাম

টাকা-পয়সার ক্ষেত্রে স্বর্ণের নেসাব মানদণ্ড হবে নাকি রূপার?

মুফতি মুহাম্মাদ খাইরুল ইসলাম: ইসলামী শরীয়তে স্বর্ণ ও রুপা প্রত্যেকটির নেসাব সম্পূর্ণ স্বতন্ত্র। একটি অপরটির…

২৬ মার্চ ২০২৪, ১২:৩৯ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

যেভাবে রমজানে তেল ছাড়া খাবার বানাবেন

রমজান দরজায় কড়া নাড়ছে। এ সময়টাতে ইফতার থেক সেহরিতে কী, খাবেন ঘরের রাঁধুনির জন্য তা…

৯ মার্চ ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ