লাইফস্টাইল

চোখের যত্নে কি করবেন?

আমরা মুখের স্কিনের যত্নের বিষয়ে মোটামুটি সবাই সচেতন কিন্তু চোখর বিষয়ে কেউই তেমন সচেতন না। চোখের নিচে বেশি সেন্সেটিভ হওয়ায় চোখের নিচের আলাদা যত্ন নেওয়া প্রয়োজন। চোখের যত্নে কি কি করা যেতে পারে সে বিষয়ে আজ আলোচনা করব।

চোখের ক্রিম: আমরা সবসময় চোখের নিচের ক্রিম লাগাতে ভুলে যায় বা বেশিরভাগ সময়ই এটি ব্যবহার করি না। এমন একটি মশ্চারাইজার দরকার যা চোখের নিচে হাইড্রেশনের ব্যবস্থা করে।

ভুল মশ্চারাইজার: আমরা বেশিরভাগ সময়ই মুখে যে ক্রিম ব্যবহার করি ওই একই ক্রিম চোখের নিচে লাগায়। কিন্তু চোখের নিচে বেশি সেন্সিটিভ থাকে এজন্য অবশ্যই আলাদা করে আই ক্রিম লাগাতে হবে। মুখের ক্রিম ও সিরামগুলোতে রেটিনয়েডস থাকে যা চোখের নিচের ক্ষতি করে।

ক্রিম সঠিকভাবে নির্বাচন করুন: চোখের চারপাশের ত্বকটি খুব সূক্ষ্ম তবে এর অর্থ এটি নয় যে আপনার একটি মশ্চারাইজার প্রয়োজন। চোখের ক্রিমগুলিতে রেটিনল এবং ভিটামিন এ থাকতে হবে। এতে করে হাইড্রেশন বাড়াতে সহায়তা করবে এবং জ্বালা হওয়ার ঝুঁকিও হ্রাস করবে।

ডার্ক সার্কেল: বেশিরভাগ সময়ই দেখা যায় ডার্ক সার্কেলের কারণে চোখের নিচে কালো হয়। আবার অনেক সময় ভালো মত ঘুমিয়েও জেনেটিক প্রবলেমের জন্য এমন হয়। চোখের নিচের ডার্ক সার্কেল একবারে মুছে ফেলা অনেক কষ্টকর তবে বিভিন্ন কৌশল যেখানে ক্যাফেইন এবং ভিটামিন কে রয়েছে তা চোখর ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে।

জীবনযাত্রা ঠিক করা: আপনি প্রতিদিন সাত থেকে আট ঘন্টা ঘুমাচ্ছে কিনা বিষয়টি নিশ্চিত করুন। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। খাবারে অতিরিক্ত লবণ বাদ দিন। ধূমপানের মত বাজে অভ্যাস থাকলে তাও বাদ দিতে হবে। ধূমপানের মত অভ্যাস থাকলে সেটিকেও বাদ দিতে হবে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৬ নভেম্বর ২০২০, ৩:১২ অপরাহ্ণ ৩:১২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ