অপরাধ

যেভাবে বানাবেন মজাদার মালাই চা

চা অতি প্রয়োজনীয় আর অতি লোভনীয় এক পানীয়। বাংলাদেশে জন্মেছেন অথচ চায়ে চুমুক দেননি, সেটা মোটামুটি অসম্ভব একটা ব্যাপার। আর এক কাপ ভালো চা হলে তো কথাই নেই। কড়া লিকারের সাথে ঘন দুধ সঙ্গে বাড়তি খানিকটা মালাই হলে তো কথাই নেই। জেনে নিন কীভাবে বানাবেন মালাই চা।

যা লাগবে: লবঙ্গ- আটটি, গোলমরিচ- ছয় থেকে আটটি, সবুজ এলাচ- ছয় থেকে আটটি, দারুচিনি স্টিক- দুই থেকে তিনটি (ছোট), আদা গুঁড়া- আধা চা চামচ, জয়ফল- ১/৪ চা চামচ, দুধ- এক কাপ, পানি- এক কাপ, আদা- এক ইঞ্চি, চা পাতা- এক টেবিল চামচ, চিনি- স্বাদ মতো।

প্রস্তুত প্রণালি: লবঙ্গ, গোলমরিচ, সবুজ এলাচ ও দারুচিনি একসঙ্গে পিষে নিন হামানদিস্তায়। একদম মিহি গুঁড়া করার দরকার নেই। আদা গুঁড়া ও জয়ফল গুঁড়া দিন। প্যানে দুধ ও পানি গরম করুন। আদা ও চা পাতা দিন। তৈরি করা মসলা আধা চা চামচ দিয়ে দিন। বাকি মসলা সংরক্ষণ করতে পারেন মুখবন্ধ বয়ামে। চায়ের মিশ্রণ ফুটে উঠলে জ্বাল কমিয়ে চার থেকে পাঁচ মিনিট চুলায় রাখুন। নামিয়ে ছেঁকে পরিবেশন করুন গরম গরম।

যেভাবে বানাবেন ফেনাতোলা কফি: কফি এখন যে কেউ ইচ্ছে করলে খেতে পারেন। কিন্তু সেটা তো রেস্টুরেন্টে। আর আপনিও ইচ্ছে করলে ফেনা তোলা ইনস্ট্যান্ট কফি বানাতে পারেন কফিমেকার ছাড়াই। এখন তো আড্ডা মানেই যেন কফি! বাসায় নিজেই তৈরি করে চমকে দিন বন্ধু ও পরিবারের সদস্যদের। কীভাবে ঘরে বসে সুস্বাদু ফেনাযুক্ত কফি বানাবেন? কফি মেকার ছাড়াই ইনস্ট্যান্ট কফি বানানোর একটি রেসিপি থাকছে আপনাদের জন্য।

ইনস্ট্যান্ট কফি তৈরি করতে যা যা লাগবে: কফি এক চা চামচ, চিনি এক চা চামচ বা পরিমাণমতো, দুধ এক কাপ (দেড় কাপ দুধকে জাল দিয়ে এক কাপ পরিমাণ করতে হবে), পানি আধা চা চামচ।

যেভাবে তৈরি করবেন: চুলায় একটি পাত্রে অল্প আঁচে এক গ্লাস দুধ জ্বাল দিয়ে দেড় কাপ পরিমাণ করতে হবে। দুধ জ্বাল হতে থাকবে, এবার মগে কফি, চিনি ও পানি দিয়ে ভালো করে চা চামচ দিয়ে নাড়তে থাকুন। নাড়তে নাড়তে যখন সোনালি বর্ণ ও আঠালো ভাব হবে, তখন মগে কফি মিশ্রণটির মধ্যে চুলাতে জ্বাল দেওয়া ঘন দুধ ঢেলে দিন। এভাবেই ঘরে বসে অল্প সময়ে কফি মেশিন ছাড়ায় তৈরি করতে পারবেন ইনস্ট্যান্ট কফি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২ নভেম্বর ২০১৮, ৬:০১ অপরাহ্ণ ৬:০১ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ