টেক

বিকেলের নাস্তায় আলু পুরি

আলু আমরা বিভিন্নভাবে খেয়ে থাকি। মাছ, মাংস থেকে শুরু করে বিভিন্ন খাবারে আলু দিয়ে তৈরি করা হয়। আলু ছোট বড় সবার কাছে একটি প্রিয় খাবার। তবে আলু শুধু তরকারি রান্না করতেই নয়, আলু দিয়ে তৈরি করা যায় সুস্বাদু একটি খাবার। আর সেটি হলো আলু পুরি।

বিকেলে নাস্তায় বা বন্ধুমহলে চায়ের আড্ডায় আলু পুরির জুড়ি নেই। এছাড়া অতিথি অপ্যায়ন করতে পারে আলু পুরি দিয়ে। তাই ঘরেই তৈরি করুন আলু পুরি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আলু পুরি তৈরির রেসিপিটি-

উপকরণ: আলু দুইটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, শুকনা মরিচ তিনটি, পুদিনা পাতা কুচি দুই টেবিল চামচ, সরিষার তেল চার টেবিল চামচ, ময়দা দুই কাপ, লবণ স্বাদ মতো, তেল-ভাজার জন্য।

প্রণালী: প্রথমে আলুতে ১ কাপ পানি ও লবণ দিয়ে সিদ্ধ করে নামিয়ে হাত দিয়ে মেখে নিন। সরিষার তেলে শুকনা মরিচ টেলে গুঁড়া করে নিন। পেঁয়াজ বেরেস্তা করে গুঁড়া করে নিন। আলুর সঙ্গে তেল, মরিচ গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা গুঁড়া, পুদিনা পাতা কুচি মিশিয়ে ভর্তা করে নিন। ময়দার সঙ্গে পাঁচ টেবিল চামচ তেল ও লবণ দিয়ে ঝরঝরে করে নিবেন। পরিমাণ মতো পানি মিশিয়ে নিন। ময়দা দুই ভাগ করে নিন। প্রতি ভাগ ময়দা আলুর পুর ভরে মুখ বন্ধ করে নিন। পিঁড়িতে আলুর পুর বেলে নিন। এবার প্যানে তেল গরম করে ডুবো তেলে কম আঁচে মচমচে করে ভেজে নিন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৭ অপরাহ্ণ ১১:২৭ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ