ভারত

জাপানিরা মাটিতে কেন ঘুমায়, কারন জানলে চমকে উঠবেন

আপনারা হয়তো ভাবছেন মাটিতে ঘুমাইলে রোগ জীবানু আক্রান্ত হতে পারেন, তাহলে ভুল ভাবছেন। কারণ মাটিতে ঘুমাইলে স্বাস্থ্যের জন্য অনেক ভাল। মাটিতে ঘুমাইলে আপনার মনটাও ভাল থাকবে। বলতে গেলে শরীর আর মন দুইটা ভাল রাখতে আপনার মাটিতে ঘুমানো উচিত।

মাটিতে ঘুমানো শরীরের জন্য ভাল বলে অনেক জাপানিরা মাটিতে ঘুমাই। জাপানিরা মনে করেন মাটিতে ঘুমালে শরীর আরো চাঙ্গা হয়ে ওঠে। মাটিতে ঘুমানোর ব্যাপারে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, পিঠের নানাবিধ রোগের সাথে শোয়ার একটা সরাসরি যোগসূত্র রয়েছে।

তারা জানান, প্রায় ৬০-৭০ শতাংশ পিঠের সমস্যা হয়ে থাকে ঠিক ভঙ্গিতে না শোয়ার কারণে। তাই মাটিতে কিংবা বিছানায়, ঠিক মতো শোয়াটাই হলো জরুরি। তা না হলে মেরুদণ্ডকে বহুদিন কর্মক্ষম রাখা সম্ভব হবে না।

শুধু তাই নয় একাধিক গবেষণায় দেখা গেছে নরম বিছানায় ঘুমালে পিঠের নানাবিধ সমস্যা দেখা দেয়ার আশঙ্কাই বাড়ে। কারণ, নরম বিছানায় মেরুদণ্ড তার প্রয়োজনীয় সাপোর্ট পায় না। ফলে শোয়ার সময় ‘বডি পশচার’ ঠিক থাকে না। এতে পিঠে যন্ত্রণা দিয়ে শুরু হয়ে ধীরে ধীরে শরীরে আরো সব রোগ এসে বাসা বাঁধে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, দীর্ঘদিন সুস্থভাবে বাঁচতে হলে সপ্তাহে ২-৩ দিন মাটিতে শোয়ার অভ্যাস করা ভালো। এর অর্থ এই নয় যে শীতকালেও মাটিতে শুয়ে থাকতে হবে। এতে বরং হিতে বিপরীতও হতে পারে।

এছাড়া যারা ইতোমধ্যে শারিরীক জটিল রোগে আক্রান্ত তারা মাটিতে ঘুমানোর ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আশাকরি জাপানিদের মত আপনারাও মাটিতে ঘুমাবেন। দেখবেন আপনার শরীর আর মন দুইটাই ভাল থাকবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ জুন ২০১৮, ১১:৫৪ পূর্বাহ্ণ ১১:৫৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ