ভারত

কোর্ট ম্যারেজ কিভাবে করতে হয়

কোর্ট ম্যারেজ হল সাধারনত কোর্টে গিয়ে বিয়ে করা। কিন্তু এটা মূলত কোর্টে গিয়ে বিয়ে না , কেননা বিবাহ করানোর এখতিয়ার হল কাজীদের।

তাহলে কোর্টে গিয়ে পাত্র পাত্রীরা কি করে? আসলে এরা কোর্টে গিয়ে বিবাহের একটি হলফনামা করে। এছাড়া আইনজীবী পাশে থাকলে ভবিষ্যতে কিছু আইনি সুবিধা পাবে এই আশায় পাত্র পাত্রিরা কোর্টে গিয়ে আইনজীবীর মাধ্যমে বিয়ের কাজগুলো সম্পাদন করে।

এখানে আপনারা জারা পাত্র-পাত্রী আছে তারা একটা বিষয় লক্ষ্য রাখবেন তা হল বিবাহটি যেন কাজীর মাধ্যমে কাবিন করানো হয়ে থাকে। কোর্ট ম্যরিজে মূলত পাত্র-পাত্রীরা ২ টি জিনিস করে থাকে। ১. কাবিনের মাধ্যমে বিবাহ। ২. বিবাহের একটি হলফ নামা।

তাহলে এই হলফনামার কী দরকার? বেশীরভাগ ক্ষেত্রে দেখাজায় বিবাহের পর পাত্রীপক্ষের লোকজন পাত্রের বিরুদ্ধে ধর্ষনের মামলা করে এবং পরিবারের লোকজনের বিরুদ্ধে অপহরনের মামলা করে থাকে। এই জন্য একটি হলফনামা থাকলে এইধরনের মামলার ক্ষেত্রে পাত্রপক্ষ একটু সুবিধাপায় বিধায় হলফনামা করে থাকে।

কী কী কাগজপত্র সাথে আনতে হবে? জাতীয় পরিচয়পত্র যদি থাকে তা আনতে হবে আর জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধন সনদের কপি সাথে আনতে হবে। আর ছেলে/মেয়ে দুইজনের তিন কপি করে পাসপোর্ট সাইজ ছবি আনতে হবে। ৩ জন সাক্ষী আনতে হবে।

তবে আমাদের কাছে অনেকেই অভিযোগ করে যে অনেক আইনজীবী শুধু বিবাহের হলফনামা করে তাদের বিবাহ সম্পর্ন করে থাকে। একটা একটি অনৌতিক কাজ।

আপনার যারা ভবিষ্যতে বিবাহ করবেন তারা এই বিষয়টার প্রতি লক্ষ্য রাখবেন। বিবাহের ক্ষেত্রে শুধু হলফনামা করবেন না একই সাথে অবশ্যই কাবিননামা করবেন। এই দুটি বিষয় লক্ষ্য রাখলে আপনাদের জন্য ভালো হবে। সবাই ভালো থাকবেন।ধন্যবাদ।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২০ মে ২০১৮, ১২:১০ অপরাহ্ণ ১২:১০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ