ভারত

ফুল দিয়ে ত্বক ও অ্যাজমার রোগ নিরাময়

মাটির এ পৃথিবীতে পরিত্রাণের সবকিছুই রয়েছে। প্রকৃতির সৃষ্টি গাছ, ফল ও ফুলেও রয়েছে রোগ থেকে মুক্তি লাভের নিয়ামক। এতদিন যা মূলত ‌‌’বিশ্বাসে মেলায় বস্তু তর্কে বহুদূর’

উপকথার নিয়মেই রোগমুক্তির এসব বনাজি ওষুধ ব্যবহার করা হতো। কিন্তু সম্প্রতি ভারতে চিকিৎসা বিজ্ঞানীদের গবেষণায়ও ফুল-ফলে রোগ নিরাময়ের প্রামাণিক তথ্য উঠে এসেছে।

কলার শুকনো ফুল ত্বকের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যবহার করা যাবে। সম্প্রতি বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। খবর ডেকানক্রনিকালের।

ভারতের দি সর্দার ভল্লভভাই প্যাটেল ইউনির্ভাসিটি অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলোজির একদল গবেষক ফুলের ওষুধি বৈশিষ্ট্যের গুণের উপর বিস্তর গবেষণা চালাচ্ছে। গবেষণায় তারা ভারতে সচরাচর পাওয়া যায় এমন বেশ কিছু ফুলে রোগ নিরাময় বৈশিষ্ট্যের গুণ খুঁজে পেয়েছেন।

ইউনিভার্সিটির প্রফেসর আর.এস সেঙ্গরের মতে, ফুলের রোগ নিরাময় বৈশিষ্ট্যের প্রাপ্ত গুণ চিকিৎসা সেবায় পরিবর্তন এনে নতুন পথ দেখায়। এতে করে চিকিৎসা সেবা সকল মানুষের দোরগোরায় পৌঁছে দেয়া যাবে।

প্রফেসর সেঙ্গর বলেন, সংক্রমণের অংশে কলার শুকনো ফুলের পেস্ট লাগিয়ে দিলে তৎক্ষণাৎ তা নিয়ন্ত্রণ করা যাবে। শরীর কোনো অংশ পুড়ে গেলে সেখানে লাগিয়ে দিলে দ্রুত উপশম পাওয়া যাবে।

এবং ত্বকের সংক্রমণের বৃদ্ধি নিয়ন্ত্রণে এই পেস্ট ব্যবহার করা যায়।জবা ফুলের সিদ্ধ পানি তিলের তৈলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করলে চুল পড়া রোধে দারুণ কাজ করবে।

এবং এই পেস্ট চুলের কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যায়।এই গবেষক আরো বলেন, ডালিম গাছের ফুলের কুড়ির পেস্ট দাঁতের রক্ত ঝরা বন্ধ করতে ভালো কাজে দেয়।

এই পেস্ট তৎক্ষণাৎ দাঁতের সমস্যা সমাধান করে।গাদা ফুল নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে মাথার ত্বকের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। যদি মিছরির সঙ্গে খাওয়া যায় তাহলে অ্যাজমা এবং কফ থেকে নিরাময় লাভ করা যাবে।গোলাপ ফুল মানবদেহ ঠাণ্ডা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ ফুলের পাপড়ির সঙ্গে অন্যান্য উপকরণ যোগ করে একটি ম্যাসেজিং টনিক প্রস্তুত করা হয় যেটাকে গবেষকরা স্বাস্থ্যসম্মত টনিক হেসিবে বিশ্বাস করে।

ইউনিভার্সিটির উদ্যানবিদ্যা বিভাগের গবেষকরা আরো কিছু ফুলের ওষুধি গুণ সনাক্ত করার চেষ্টা চালাচ্ছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১২ মে ২০১৮, ৩:১৩ অপরাহ্ণ ৩:১৩ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • ইসলাম

ইবনে সীরীনের মতে স্বপ্নে মা হারিয়ে যাওয়ার স্বপ্নের ব্যাখ্যা কী?

মা হারানোর স্বপ্নের ব্যাখ্যা কী? স্বপ্নে একজন মাকে হারিয়ে যাওয়া এমন একটি দর্শনের মধ্যে রয়েছে…

২০ এপ্রিল ২০২৪, ২:৪১ অপরাহ্ণ
  • স্বাস্থ্য

ঘন ঘন প্রস্রাব প্রতিকারে হোমিও চিকিৎসা

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক…

৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

তরমুজ খাওয়ার পর কোন ভুলে পেট ফুলে ওঠে?

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। গ্রীষ্মকালীন এই ফল সবারই প্রিয়। বিশেষ করে রমজানে এই ফলের কদর…

৬ এপ্রিল ২০২৪, ২:১৮ অপরাহ্ণ