টিকা পেতে

অনলাইনে করোনার টিকা সনদ সংগ্রহ করবেন যেভা

করোনাভাইরাস প্রতিরোধে টিকার দুই ডোজ নেওয়ার পর অনলাইনেই টিকা সনদ সংগ্রহ করা যাচ্ছে। ‘সুরক্ষা’ ওয়েবসাইট থেকে এ সুবিধা পাওয়া যাচ্ছে।

১ম ধাপঃ প্রথমে surokkha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর মেনু থেকে ‘টিকা সনদ’ ট্যাবে ক্লিক করুন। নিচের অংশে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা দিয়ে ‘যাচাই করুন’ ট্যাবে ক্লিক করুন।

টিকা

২য় ধাপঃ এ পর্যায়ে আপনার নিবন্ধিত নাম্বারে এসএমএস এর মাধ্যমে ওটিপি (কোড) যাবে। তা নির্ধারিত বক্সে লিখুন এবং পাসপোর্ট নাম্বার বক্সে আপনার পাসপোর্টের নাম্বার (যদি থাকে) লিখে ‘সাবমিট করুন’ ট্যাবে ক্লিক করুন।

৩য় ধাপঃ সব কাজ সঠিক ভাবে করার পর ‘টিকা সনদপত্র ডাউনলোড’ ট্যাবে ক্লিক করে টিকা সনদের পিডিএফ কপি ডাউনলোড করে সংগ্রহ করুন।

যেসব বিষয় খেয়াল রাখবেন- ১. পাসপোর্ট নাম্বার যুক্ত করার সময় সাবধানতা অবলম্বন করুন। কারণ ভুল নাম্বার দিয়ে একবার সম্মতি দিয়ে ফেললে তা সংশোধনের উপায় নেই। ২. টিকার নেওয়ার পর অনেক সময় যদি টিকা সনদে সঠিক তথ্য না দেখা যায় তাহলে যে কেন্দ্র থেকে টিকা নিয়েছেন সেই কেন্দ্রে যোগাযোগ করুন। ৩. টিকা নেওয়ার নিবন্ধন করার দীর্ঘদিন পরও এসএমএস না আসলে সুরক্ষা ওয়েবসাইট থেকে নিবন্ধন স্ট্যাটাস চেক করুন।