ফোন

করোনাকালে যেভাবে ফোন পরিষ্কার করবেন

বেশিরভাগ মানুষ সকালবেলা ঘুম থেকে উঠেই নিজের মোবাইলটি খোঁজেন। কোন গুরুত্বপূর্ণ ফোন বা ম্যাসেজ এসেছে কি না এসব দেখেই বিছানা ছাড়েন। এরইমধ্যে কাজের ফাঁকে মোবাইল, খাওয়ার মাঝে মোবাইল ফোনের ব্যবহার তো আছেই। তবে এই যে সারাদিন মোবাইল ফোন এত ব্যবহার করছেন এর যত্ন নিচ্ছেন তো? মোবাইল ফোন নিয়মিত পরিষ্কার না করলে বাইরে থেকে নানা ধরনের জীবাণু সংক্রমণ ঘটতে পারে। গবেষণা বলছে, মোবাইল ফোনের স্ক্রিনে প্রচুর জীবাণু থাকে। আর এজন্য করোনার সময়ে বাড়তি সতর্কতা দরকার।

১) বাইরে থেকে ফিরে মোবাইলের পিছনের কভার হালকা গরম পানিতে ধুয়ে নিন। কারণ এই কভারগুলি যে প্লাস্টিক দিয়ে তৈরি হয় তাই পানি দিয়ে ধুলে সমস্যা নেই। পানি না দিতে চাইলে স্যানেটাইজিং ওয়াইপস ব্যবহার করুন।

২) ফোনের সঙ্গে ফোনের আনুষঙ্গিক ছিদ্রগুলোও পরিষ্কার করা দরকার। যেমন চার্জারের ছিদ্র, স্পিকার বা ইয়ার ফোনের জায়গাটি। এটা পরিষ্কার করতে গেলে কান পরিষ্কার করার ইয়ার বাড বা কিউ টিপ ব্যবহার করতে পারেন। একটি বাটিতে সামান্য স্যানিটাইজার ঢেলে তাতে ইয়ারবাড ভাল করে ডুবিয়ে নিন। এবার তা দিয়ে ফোনের প্রতিটি ছিদ্র ও কোণ পরিষ্কার করে নিন।

৩) এই ভাবে পরিষ্কার করার পর একটি শুকনো কাপড় দিয়ে মোবাইলটি ভাল করে মুছে নিন। আর ধুয়ে রাখা কভারটি ভালোভাবে শুকিয়ে ফোনে আবার লাগিয়ে দিন। রোজ যদি এই ভাবে পরিষ্কার করেন, তা হলে ফোন থাকবে জীবাণুমুক্ত।