ইমরান খান

দাসত্বের শেকল ভেঙেছে আফগানরা: ইমরান খান

পশ্চিমাসমর্থিত সরকারকে উৎখাত করে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করাকে ‘দাসত্বের শেকল ভাঙা’র সঙ্গে তুলনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার মতে, এর মাধ্যমে দাসত্বের শৃঙ্খল ভেঙেছে আফগানরা। সোমবার পাকিস্তানে ইংরেজি শিক্ষা বিষয়ক এক বক্তৃতায় এই মন্তব্য করেন ইমরান।

এদিন নিজ দেশে ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর অস্তিত্বের কড়া সমালোচনা করে পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, এটি অন্য কারও সংস্কৃতি। যখন আপনি অন্যদের সংস্কৃতিকে সেরা মনে করে গ্রহণ করবেন, তখন দিনশেষে এর দাসে পরিণত হবেন। ওই একই বক্তব্যে আফগানিস্তান পরিস্থিতির কথা উল্লেখ করে সেটিকে ‘দাসত্বের শৃঙ্খলমুক্ত হওয়া’ বলে মন্তব্য করেন ইমরান খান।

১৯৯৬ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল, তার একটি পাকিস্তান। রোববার সশস্ত্র বিদ্রোহীরা ফের কাবুল দখলে নেওয়ার পর এখনও আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেয়নি পাকিস্তান সরকার। তবে সোমবার আফগান পরিস্থিতি নিয়ে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির একটি বৈঠক রয়েছে, যেখানে প্রধানমন্ত্রী ইমরান খানসহ সামরিক ও গোয়েন্দা বিভাগের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এ বৈঠক থেকে আফগানিস্তান ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন: