কাশ্মীর

কাশ্মীরে ‘বন্দুকযুদ্ধে’ ভারতীয় সেনাসহ নিহত ৪

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে বন্দুকযুদ্ধে দুই ‘পাকিস্তানি সন্ত্রাসী’ এবং ভারতীয় নিরাপত্তা বাহিনীর দুই সদস্যসহ চার জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার এক অনলাইন প্রতিবেদনে এমনটাই জানিয়েছে নয়াদিল্লিভিত্তিক ভারতীয় টেলিভিশন এনডিটিভি।

বৃহস্পতিবার সন্ধ্যার ওই প্রতিবেদনে অনুযায়ী, কাশ্মীরে ভারত এবং পাকিস্তানের মধ্যে সীমানা নির্ধারণকারী রেখা লাইন অব কন্ট্রোলে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে বলে এনডিটিভিকে নিশ্চিত করেছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

এনডিটিভি লিখেছে, গত কয়েকদিনের মধ্যে লাইন অব কন্ট্রোলে (এলওসি) দ্বিতীয় বন্দুকযুদ্ধের ঘটনা এটি। এলওসি ঘিরে যে অস্ত্রবিরতি প্রস্তাব রয়েছে তা বারবার লঙ্ঘিত হচ্ছে। দুর্বল হয়ে পড়ছে দুই পক্ষের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি; যা খুবই উদ্বেগের।

কাশ্মীরের জম্মু অঞ্চলে অবস্থিত ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে ২৪ ঘণ্টার মধ্যে দুই বার ড্রোন হামলার কয়েকদিন পর ভারতীয় সেনারা বৃহস্পতিবার উপত্যকায় ব্যাপক তল্লাশি অভিযান চালাতে গেলে দুই পক্ষের মধ্যে এই বন্দুকযুদ্ধ শুরু হয়।

এর আগে ২৬ জুন দিবাগত রাতে জম্মুর ভারতীয় বিমান ঘাঁটিতে অল্প সময়ের ব্যবধানে দুটি হামলা হয়। এর ২৪ ঘণ্টার মধ্যে ফের সেনাঘাঁটিতে ঢুকে পড়েছিল দুটি স্বয়ংক্রিয় চালকহীন উড়ন্ত যান বা ড্রোন। সেনারা গুলি ছুঁড়লে ড্রোন দুটি পালিয়ে যায়।

পাকিস্তানের সীমান্ত থেকে মাত্র ১৬ কিলোমিটর দূরের এই সামরিক স্থাপনায় ড্রোন হামলার পর নড়েচড়ে বসে ভারত। এরপর এলওসিতে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করে ভারতীয় নিরাপত্তা বাহিনী। এর মধ্যে আজ এই বন্দুকযুদ্ধের খবর আসলো।