জ্যাক মা
জ্যাক মা

ইসরায়েলপন্থী সেরা ৫০-এর তালিকায় জ্যাক মা

সারা বিশ্বের সেরা ৫০ জন ইসরায়েলপন্থী প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে ১৩ নম্বরে রয়েছেন চীনের জ্যাক মা। সম্প্রতি টপ ৫০ প্রো-ইসরায়েলি ইনফ্লুয়েন্সার্স নামের একটি সাইট এই তথ্য প্রকাশ করেছে।

সাইটটি বলছে, ইসরায়েলের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ডিজিটাল বিপণন সংস্থা সোশ্যাল লাইট ক্রিয়েটিভ এলএলসি সারা বিশ্বের শত শত ব্যক্তির মধ্য থেকে ২০২১ সালের শীর্ষ ৫০ জন ইসরায়েলপন্থী প্রভাবশালী ব্যক্তিত্ব বাছাই করেছে।

এই বছর নির্বাচিত ব্যক্তিদের মধ্যে কয়েকজন ইসরায়েলের কর্মী, কয়েকজন সাংবাদিক এবং কয়েকজন সাধারণ ব্যক্তিত্ব রয়েছে। তারা সারা বিশ্বের কাছে ইসরায়েলের গল্প বলেছে।

সাইটটিতে জানানো হয়, সারা বিশ্বের সেরা ৫০ জন ইসরায়েলপন্থী প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে ১৩ নম্বরে রয়েছেন চীনের জ্যাক মা। তিনি চীনা ব্যবসায়ী, বিনিয়োগকারী ও সমাজসেবী।

তিনি বহুজাতিক প্রযুক্তি সংস্থা আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা এবং এই প্রতিষ্ঠানটির সাবেক নির্বাহী চেয়ারম্যান। তিনি ইসরায়েলে বহুবার সফর করেছেন। উচ্চ প্রযুক্তির সেক্টর থেকে তিনি কী শিখলেন তা নিয়েও কথা বলেছেন।

এদিকে চীনের জ্যাক মা ছাড়াও এই তালিকায় রয়েছেন আরো ৪৯ জন ব্যক্তিত্ব। তাদের মধ্যে তালিকার শীর্ষে রয়েছেন দেশটির অভিনেত্রী শিরা হাস। এর পরই রয়েছেন একাডেমি পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী হেলেন মীর।

তিন নম্বরে রয়েছেন ওয়ান্ডার উইম্যান খ্যাত অভিনেত্রী গল গ্যাডট। এ ছাড়া এই তালিকার ৬ নম্বরে রয়েছেন জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।