রোহিঙ্গা

ভাসানচরে কাজ ও নগদ টাকার দাবিতে রোহিঙ্গাদের বিক্ষোভ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার রোহিঙ্গাদের বসববাসের জন্য নির্ধারিত ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গারা কাজ ও নগদ অর্থসহ বিভিন্ন সুযোগ-সুবিধার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। আজ সোমবার সকাল ১১টার দিকে জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) দুই সহকারী হাইকমিশনারসহ ১৪ সদস্যের প্রতিনিধিদলের সামনে তারা এই বিক্ষোভ করে।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহে আলম এই তথ্য নিশ্চিত করে জানান, ভাষানচরে বসবাসরত রোহিঙ্গারা বেকার থাকতে চায় না, তার কাজ চায়। কাজের ব্যবস্থা না করা হলে তাদের নগদ অর্থসহ বিভিন্ন সুযোগ-সুবিধার দাবি জানিয়ে এই বিক্ষোভ করে রোহিঙ্গারা।

জানা যায়, আজ সোমবার সকালে জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থার ইউএনএইচসিআরের সহকারী হাইকমিশনার রউফ মাজাও এবং গিলিয়ান ট্রিগসসহ ১৪ সদস্যের একটি প্রতিনিধিদল ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করতে পরিদর্শনে আসেন। ইউএনএইচসিআরের কোনো প্রতিনিধিদল এই প্রথমবার ভাসানচর আসেন। এ সময় তারা ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণে গেলে রোহিঙ্গারা বিক্ষোভ করে। ভাসানচরের রোহিঙ্গারা এ বিক্ষোভে প্রতি মাসে ৫ হাজার টাকার দাবি করছে, মানসম্মত রেশন, কর্মসংস্থানের দাবি এবং পর্যাপ্ত চিকিৎসারও দাবি করেন তারা।

জানতে চাইলে নোয়াখালী পুলিশ সুপার মো. আলমগীর হোসেন জানান, রোহিঙ্গারা প্রতি মাসে নগদ ৫ হাজার টাকা দাবি করছে, মানসম্পন্ন রেশন, কর্মসংস্থানের দাবি এবং পর্যাপ্ত চিকিৎসার পাশাপাশি তাদের অবাধ বিচরণের দাবিও করে তারা। এমনকি বিভিন্ন দাবি তুলে তারা এখানে থাকতে অনীহা প্রকাশ করছে।

শেয়ার করুন: