মসজিদ

ইস্তাম্বুলের বিখ্যাত মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

তুরস্কের বিখ্যাত তাকসিম স্কয়ারে নবনির্মিত মসজিদ উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দীর্ঘ ৭০ বছর পর আজ শুক্রবার (২৮ মে) জুমার নামাজের পর আনুষ্ঠানিকভাবে তা উদ্বোধন করা হয়।

সর্বপ্রথম ১৯৫০ সালে ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া করা হয়। কিন্তু সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসেবে তুরস্ক পরিচিত হলেও ধর্মনিরপেক্ষতা দোহাই দিয়ে বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতায় দীর্ঘকাল নির্মাণকাজ থেমে থাকে। অবশেষে ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারিতে নির্মাণকাজ শুরু হয়ে চার বছরে তা শেষ হয়। অবশেষে আজ মসজিদটি সবার জন্য উম্মুক্ত হতে যাচ্ছে।

ইস্তাম্বুলের ব্যস্ততম নগরী তাকসিম স্কয়ারের ২৬ হাজার ৭১৬ স্কয়ার ফুট স্থানে মসজিদটি নির্মিত। এতে আড়াই হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। দুই জন তুর্কি নকশাকার তিন তলা বিশিষ্ট মসজিদের নকশা করেন।

বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলন পরিচালনার জন্য মসজিদের ভেতর একটি সম্মেলন কক্ষ ও প্রদর্শনী হলও আছে। মসজিদের সাজ-সজ্জার কাজ ইতিমধ্যে সম্পন্ন। বিখ্যাত তুর্কি ক্যালিগ্রাফার দাভুত বেকতা ও অ্যাডেম তুরানের তৈরি কোরআনের প্ল্যাটও প্রস্তুতি শেষ।

১৯৫২ সালে তাকসিম স্কয়ারে মসজিদ নির্মাণ করতে ‘তাকসমি মসজিদ বিল্ডিং এন্ড সাসটিনেন্স এসোসিয়েশন’ প্রতিষ্ঠিত হয়। কিন্তু ১৯৮০ সালের অভ্যুত্থানের পর তা এর কার্যক্রম বন্ধ হয়ে যায়। জনগনের আকাঙ্ক্ষার পূর্ণ করে না বলে বার বার এর কার্যক্রম বন্ধ থাকে। পরবর্তীতে ২০১৭ সালে বোর্ড অব প্রিজারভেশন অব কালচারাল মনুমেন্টসের কাছে মসজিদের পরিকল্পনাটি পুনরায় গৃহীত হয়।