আতলেতিকো মাদ্রিদ

লা লিগার শিরোপা জিতল আতলেতিকো মাদ্রিদ

স্প্যানিশ লা লিগায় শেষ দিনে চ্যাম্পিয়ন হয়েছে আতলেতিকো মাদ্রিদ। ৩৮ ম্যাচ থেকে ৮৬ পয়েন্ট সংগ্রহ করে তারা শিরোপা জিতে নেয়। অন্যদিকে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয় রিয়াল।

যেভাবে মৌসুমটা শুরু করেছিল আতলেতিকো মাদ্রিদ, তাতে মনে হয়েছিল বেশ কিছু ম্যাচ হাতে রেখেই লা লিগায় চ্যাম্পিয়ন হবে দলটি। কিন্তু সময় যতো গড়িয়েছে উত্থান-পতনে এক সময় কঠিন হয়ে যায় তাদের সমীকরণ। অপেক্ষা করতে হয় আসরের শেষ রাউন্ড পর্যন্ত।

তাতেও যেন নাটক থামছিল না। রিয়াল ভায়াদলিদের বিপক্ষে প্রথমার্ধেই পিছিয়ে পড়ে দলটি। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ পর্যন্ত লা লিগার শিরোপা পুনরুদ্ধার করতে পেরেছে দিয়েগো সিমিওনির শিষ্যরা।

শনিবার ভায়াদলিদের মাঠে স্বাগতিকদের ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে আতলেতিকো। ম্যাচের ১৮তম মিনিটে অস্কার প্লানোর গোলে এগিয়ে যায় ভায়াদলিদ। দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল করে এগিয়ে যায় আতলেতিকো। আনহেল কোরেয়া দলকে সমতায় ফেরানোর পর লুইস সুয়ারেজের গোলে এগিয়ে যায় তারা।

৩৮ ম্যাচ শেষে ২৬ জয় ও ৮ ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হলো অ্যাতলেতিকো। সমান সংখ্যক ম্যাচে ২৫ জয় ও ৯ ড্রয়ে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় গতবারের চ্যাম্পিয়নরা। ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করে আরেক জায়ান্ট দল বার্সেলোনা।

আতলেতিকোর ম্যানেজার হিসেবে এটা সিমিওনির দ্বিতীয় লা লিগা শিরোপা। সব মিলিয়ে নয়টি। সবশেষ ২০১৩-১৪ সালে সিমিওনির অধীনে লা লিগা চ্যাম্পিয়ন হয়েছিল আতলেতিকো। তবে স্প্যানিশ লিগে এটা একাদশ শিরোপা মাদ্রিদের দলটির।

শেষ দিনে মূলত লড়াইটা ছিল দুই মাদ্রিদের মধ্যে। ২ পয়েন্ট এগিয়ে থেকে ম্যাচ শুরু করে আতলেতিকো। তার ওপর প্রতিপক্ষও কিছুটা দুর্বল, ভায়াদলিদ।

যে দলটির মালিক রিয়াল মাদ্রিদে দীর্ঘদিন খেলা রোনালদো নাজারিও। সাবেক ক্লাবকে চ্যাম্পিয়ন করতে এদিনও যেন বড় ভূমিকা পালন করতে হতো এ ব্রাজিলিয়ানের। শুরুটাও ছিল আশা জাগানিয়া। শুরুতে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি।

শিরোপার দৌড়ে আজ যদিও ম্যাচের শুরুতে হোঁচট লেগেছে আতলেতিকোর শিবিরে। ম্যাচ শুরুর ১৮ মিনিটে লিড নেয় ভায়োদলিদ। আতলেটিকোর জাল কাঁপান অস্কার প্ল্যানো।

প্রথমার্ধে আর সমতায় ফিরতে পারেনি আতলেতিকো। ভায়োদলিদের জালে কোনো গোল জমা না করেই বিরতিতে যেতে হয় তাদের। বিরতির সময়টা এমন উৎকণ্ঠার মধ্যেই কেটে যায় আতলেতিকো সমর্থকদের। তবে বিরতির পর ফিরে দুর্দান্ত নৈপূণ্য দেখায় আতলেতিকো। ১০ মিনিটের ব্যবধানে লিড নেয় তারা।

৫৭তম মিনিটে দুর্দান্ত এক গোল করেন এঞ্জেল কোরিয়া। ডিবক্সের বাইরে বল পেয়ে প্রতিপক্ষের দুই স্ট্রাইকারকে কাটিয়ে অনেকটা দূর থেকে কোনাকুনিভাবে গোলরক্ষককে পরাস্ত করেন এঞ্জেল।

১-১ সমতায় ফেরান দলকে। এর ঠিক ১০ মিনিট পর লিড নেন আতলেতিকোর সেরা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। বাকি সময়ে আর সমতায় ফিরতে পারেনি ভায়োদলিদ। রেফারির শেষ বাঁশিতে এবারের লা লিগার শিরোপা নিশ্চিত করে আতলেতিকো মাদ্রিদ।

শেয়ার করুন: