মোদি-বাইডেন

করোনা পরিস্থিতি নিয়ে মোদি-বাইডেন ফোনালাপ

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ভারত যৌথভাবে কাজ করবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনালাপ হয়েছে। এ সময় মোদিকে এ ধরনের আশ্বাস দিয়েছেন জো বাইডেন। মোদির সঙ্গে বাইডেনের ফোনালাপের পর হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেই বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে নাকাল হয়ে পড়েছে ভারতের অবস্থা। এর আগে করোনার ধাক্কা লেগেছে যুক্তরাষ্ট্রে। বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের শীর্ষ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।

এ ধরনের পরিস্থিতিতে গতকাল সোমবার রাতে নরেন্দ্র মোদিকে ফোন করে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বাইডেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আলোচনায় ভারতের করোনা রোগীরা যে শোচনীয় অবস্থায় রয়েছে, তা নিয়েও কথা বলেছেন মোদি-বাইডেন।

এর মাত্র একদিন আগে যুক্তরাষ্ট্র থেকে আশ্বাস দেওয়া হয়েছিল, করোনা টিকার কাঁচামাল ভারতে সরবরাহ করা হবে। তার একদিন পর সোমবার বাইডেন জানিয়েছেন, করোনা রোগীদের চিকিৎসায় আপৎকালীন সহযোগিতাও করবে তার প্রশাসন।

এদিকে ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ৭৬ লাখ ২৫ হাজার ৭৩৫ জন এবং মারা গেছে এক লাখ ৯৭ হাজার ৮৮০ জন।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন লাখ ১৯ হাজার ৪৩৫ জন এবং মারা গেছে দুই হাজার ৭৬৪ জন। এর আগের দিন ২৫ এপ্রিল করোনায় আক্রান্ত হয়েছে তিন লাখ ৫৪ হাজার ৫৩১ জন এবং মারা গেছে দুই হাজার ৮০৬ জন। সূত্র: দ্য হিন্দু