হাসিনা-মোদি

হাসিনা-মোদি বৈঠকে পাঁচ সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। শনিবার (২৭ মার্চ) বিকেলে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার এ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা, সহনশীলতা ও প্রশমন, দুই দেশের জাতীয় ক্যাডেট কোর বিষয়ক, দুই দেশের মধ্যে বাণিজ্যিক প্রতিকারে সহযোগিতার ফ্রেমওয়ার্ক স্থাপন, বাংলাদেশ-ভারত ডিজিটাল পরিসেবা, কর্মসংস্থান ও প্রশিক্ষণ (বিডিএসইটি) কেন্দ্রের জন্য আইসিটি সরঞ্জাম সরবরাহ, কোর্সওয়্যার, রেফারেন্স বই ও প্রশিক্ষণ, রাজশাহী কলেজ মাঠ ও আশপাশের এলাকায় ক্রীড়া সুবিধা স্থাপনে সমঝোতা স্মারক সই হয়।

এছাড়া, বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর উপলক্ষে দুই দেশের ডাক বিভাগের স্মারক স্ট্যাম্প উন্মোচন, ভারতের উপহার ১০৯টি অ্যাম্বুলেন্স ও ১২ লাখ ডোজ করোনা টিকা হস্তান্তর হয় এ অনুষ্ঠানে।

এ সময় দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা-জলপাইগুড়ি রুটে মিতালি এক্সপ্রেস ট্রেন চলাচল, তিনটি সীমান্ত হাট, শিলাইদহের সংস্কার করা কুঠিবাড়ির বর্ধিত রবীন্দ্র ভবন, আশুগঞ্জে ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের স্মরণে স্মৃতিস্তম্ভের ভিত্তি প্রস্তর স্থাপন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়নের উদ্বোধন করেন।

মুজিবনগর থেকে নদীয়া হয়ে কলকাতা পর্যন্ত স্বাধীনতা সড়কের পরিকল্পনার ভিডিওচিত্র প্রদর্শন হয় এ বৈঠকে।

শেয়ার করুন: