মনোয়ারা হাবীব

প্রথম নারী সিজিডিএফ মনোয়ারা হাবীব

বাংলাদেশের ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টের (ডিএফডি) কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) পদে মনোয়ারা হাবীব নিয়োগ পেয়েছেন।

গতকাল বুধবার যোগদান করেছেন তিনি। দেশের ইতিহাসে তিনিই প্রথম নারী সিজিডিএফ হিসেবে নিয়োগ পেলেন। ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টের (ডিএফডি) বিভাগীয় প্রধান কর্মকর্তা তিনি।

গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ের এক অফিস আদেশে মনোয়ারা হাবীবকে নিয়োগ দেওয়া হয়। সৎ, দক্ষ ও মেধাবী কর্মকর্তা হিসেবে তার সুনাম রয়েছে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (অনার্স) ও এমএ (মাস্টার্স) পাশ করেন। নিরীক্ষা ও হিসাব বিভাগে বর্ণাঢ্য কর্মজীবনে তিনি সিভিল, রেলওয়ে ও ডিফেন্স-তিনটি বিভাগেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

সিজিডিএফ হিসাবে যোগদানের আগে তিনি ডিসিএজি (সিনিয়র) পদে বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ে কর্মরত ছিলেন।

এছাড়াও এর আগে তিনি মহাপরিচালক, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমি (ফিমা), সিনিয়র ফিন্যান্স কন্ট্রোলার (আর্মি), যুগ্ম মহাপরিচালক (অর্থ), সিনিয়র ফিন্যান্স কন্ট্রোলার (এয়ার), সিনিয়র ফিন্যান্স কন্ট্রোলার (নেভী)-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

পাবলিক সেক্টর ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের অভিজ্ঞতাসহ বিবিধ ক্ষেত্রে তার দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা রয়েছে। প্রশিক্ষণ, সেমিনার ও অন্যান্য সরকারি দায়িত্ব পালন উপলক্ষ্যে তিনি পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জননী।

দায়িত্ব পাওয়ার পর মনোয়ারা হাবীব বলেন, সিজিডিএফ হিসেবে নিয়োগ পাওয়ায় আমি প্রথমেই মহান আল্লাহ তায়ালার দরবারে শুকরিয়া জানাই। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল যে আস্থা নিয়ে আমাকে এই পদে পদায়ন করেছেন, আমি যেন তার উপযুক্ত মূল্য দিতে পারি। সে লক্ষ্যে কাজ করে যাওয়াই আমার দৃঢ় অঙ্গীকার।