মেয়র আনিসুল হক

মেয়র আনিসুল হকের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা উত্তরের প্রথম মেয়র, ব্যবসায়ী, সংগঠক আর উপস্থাপক প্রয়াত আনিসুল হক। ১৯৫২ সালের ২৭শে সেপ্টেম্বর নোয়াখালীর কবিরহাটে জন্ম নেন স্বপ্নবাজ মানুষটি। জীবনের নানা সংগ্রামের মধ্য দিয়ে জয় করেছেন কোটি কোটি মানুষের হৃদয়।
হঠাৎ চলে গেলেন। থেমে গেল স্বপ্নের ধারাপাত। ২০১৭ সালের ৩০শে নভেম্বর মৃত্যুবরণ করেন এই অসামান্য মানুষটি। আজ তার তৃতীয় মৃত্যুবার্ষিকী। স্বাপ্নিক মানুষ। স্বপ্ন দেখতে, দেখাতে উৎসাহ দিতেন। তিনি ঢাকা উত্তর সিটির প্রথম মেয়র আনিসুল হক।

মধ্যবিত্ত পরিবারে জন্ম। মাইলের পর মাইল হেঁটে গেছেন স্কুলে। স্কুল-কলেজের গণ্ডি পার হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে নিয়েছেন স্নাতক, আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি।

আনিসুল হক ২০১৫ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। রাজধানীকে পরিচ্ছন্ন, নিরাপদ ও ‘স্মার্ট’ নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি অনুযায়ী বেশ কিছু উদ্যোগ নিয়ে আলোচিত ও প্রশংসিত হন তিনি।

ছিলেন ব্যতিক্রমী টিভি উপস্থাক। আশির দশকে জলসা, আনন্দমেলা, অন্তরালে করেছেন সাবলীল উপস্থাপনা। পরে টিভি উপস্থাপনার বিরতি দিয়ে শুরু করেন পোশাকের ব্যবসা। ধীরে ধীরে হয়ে উঠেন সফল ব্যবসায়ী ও সংগঠক।

ছিলেন বিজিএমই-এর সভাপতি, সেই সফলতায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি। সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতিও ছিলেন আনিসুল হক। বিশৃঙ্খল-অস্থির-দুর্নীতিগ্রস্ত ঢাকার উন্নয়নে তাকে বেছে নেন শেখ হাসিনা। উত্তরের নগরপিতার দায়িত্ব পান তিনি।

শেয়ার করুন: