নির্বাচন

নৌকা প্রতীক ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে শেরপুরের উপ-নির্বাচন

বগুড়ার শেরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান পদে উপ-নির্বাচন আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে দলীয় প্রার্থী না দিয়ে বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতির স্ত্রী শিল্পী বেগমকে স্বতন্ত্র প্রার্থী করেছেন দলের স্থানীয় শীর্ষ নেতারা। এ কারণে শেরপুর উপজেলা আওয়ামী লীগ এ উপ-নির্বাচনে দলীয় প্রার্থী দিতে পারেনি। ফলে নৌকা প্রতীক ছাড়াই উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ফলে এ নির্বাচন নিয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতা কর্মীদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে মহিলা লীগের যোগ্য প্রার্থী ছিল। কিন্ত জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুর স্ত্রী শিল্পী বেগম স্বতন্ত্র প্রার্থী হওয়ার কারণে উপনির্বাচনে দলীয় কাউকে মনোনয়ন দেয়া হয়নি। শিল্পী বেগমকে নির্বাচিত করার জন্য বাবার নাম দিয়ে তাকে স্বতন্ত্র প্রার্থী করেছেন। এ কারণে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

শেরপুর উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার এক নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর লায়লা আরজুমান বানু বলেন, ‘আগে থেকেই ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার প্রস্তুতি ছিল। কিন্ত দলের থেকে মনোনয়ন চেয়ে পাইনি। এ কারণে নির্বাচন থেকে সরে দাড়িয়েছি।’

শেরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান হাবিব আম্বিয়া বলেন, ‘বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুর স্ত্রী শিল্পী বেগম স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তার প্রভাবের কারণে স্থানীয় আওয়ামী লীগের কোনো নারীনেত্রী মনোনয়ন জমা দেননি।

শেরপুর উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক লায়লা আরজুমান বানু দলের কাছে মনোনয়ন চাননি। তবে মনোনয়ন জমা দেয়ার ব্যাপারে কাউকে নিরুৎসাহিত বা বাধা দেওয়া হয়নি। এছাড়া দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে জেলা আওয়ামী লীগ থেকে কোনো নির্দেশনাও ছিল না।

শেরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা লীগের সভাপতি খাদিজা বেগম ক্যান্সার আক্রান্ত হয়ে ২১ মার্চ ইন্তেকাল করেন। নির্বাচন কমিশন পদটি শূন্য ঘোষণা করে আগামী ১০ ডিসেম্বর উপ-নির্বাচনের দিন ধার্য করেছেন। গত ১৪ নভেম্বর মনোনয়ন উত্তোলন ও জমাদানের শেষ দিন ছিল। উক্ত নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বিএনপি দলীয় মনোনিত প্রার্থী নাছরিন আক্তার (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী শিল্পী বেগম (কলস), ফিরোজা খাতুন (ফুটবল) ও নাজনীন পারভীন (পদ্মফুল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শেরপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা আছিয়া খাতুন জানান, তফসিল অনুযায়ী আগামী ১০ডিসেম্বর মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

এই নির্বাচনে উপজেলার মোট ২লাখ ৬৫হাজার ৮৮১জন ভোটার রয়েছে। এরমধ্যে পুরুষ ১লাখ ৩০হাজার ৪৮জন এবং ১লাখ ৩৫হাজার ৮৪০জন নারী ভোটার। গত ২১মার্চ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগমের মৃত্যুতে এই পদটি শুন্য ঘোষনা করা হয়।