অর্থনীতি

এজেন্ট ব্যাংকিংয়ে বড় প্রবৃদ্ধি

► আমানত বেড়েছে প্রায় ২৮% ► ঋণ বিতরণ বেড়েছে প্রায় ৫১%

মহামারি করোনার মধ্যেই এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় আমানত ও ঋণ বিতরণে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর—এই তিন মাসে আমানত বেড়েছে প্রায় ২৮ শতাংশ। আর ঋণ বিতরণ বেড়েছে প্রায় ৫১ শতাংশ। এ দুটি সূচকে বার্ষিক প্রবৃদ্ধির হার আরো বেশি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এজেন্ট ব্যাংকিং হলো শাখা না খুলে ব্যাংকের তৃতীয় পক্ষের মাধ্যমে সেবা দেওয়ার একটি ব্যবস্থা। বর্তমানে এজেন্ট আউটলেটের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি গ্রাহক ও লেনদেনের পরিমাণও বাড়ছে। বর্তমানে ২৪টি বাণিজ্যিক ব্যাংক ১০ হাজার ১৬৩টি মাস্টার এজেন্টের আওতায় ১৪ হাজার ১৬টি আউটলেটের মাধ্যমে এ সেবা দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় ৮২ লাখ ২১ হাজার ৮৯৩ জন গ্রাহক হিসাব খুলেছে। এসব হিসাবে জমাকৃত অর্থের স্থিতি দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০ কোটি টাকা। গত জুন পর্যন্ত গ্রাহক ছিল ৭৩ লাখ ৫৮ হাজার ১৯০ জন এবং আমানত স্থিতি ছিল ১০ হাজার ২২০ কোটি টাকা। অর্থাৎ তিন মাসে গ্রাহক বেড়েছে আট লাখ ৬৩ হাজার ৭০৩ জন বা ১১.৭৪ শতাংশ এবং আমানত স্থিতি বেড়েছে প্রায় দুই হাজার ৮২০ কোটি টাকা বা ২৭.৬০ শতাংশ। আর গত এক বছরের ব্যবধানে গ্রাহক ও আমানত বৃদ্ধির হার যথাক্রমে ১০৭ শতাংশ ও ১১১ শতাংশ। অন্যদিকে গত তিন মাসের ব্যবধানে নতুন এজেন্ট বেড়েছে প্রায় ১৫.৯৬ শতাংশ। আর আউটলেট বেড়েছে ১২.৫৯ শতাংশ।

এজেন্ট ব্যাংকিংয়ে শুধু হিসাব খোলা ও আমানত সংগ্রহের মধ্যেই সীমাবদ্ধ নয়, ঋণ বিতরণের মাধ্যমে আয় উৎসারী কর্মকাণ্ডকে উৎসাহিত করে গ্রামীণ অর্থনীতিকে সচল রাখার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় ঋণ বিতরণের স্থিতি দাঁড়িয়েছে প্রায় এক হাজার ৮৭ কোটি টাকা। এর মধ্যে জুলাই থেকে সেপ্টেম্বর—এই তিন মাসেই বেড়েছে প্রায় ৩৬৬ কোটি টাকা বা ৫০.৮৫ শতাংশ। আর এক বছরের ব্যবধানে বেড়েছে ৭৮১ কোটি টাকা বা ২৫৫.৪৫ শতাংশ। এজেন্ট ব্যাংকিং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বিতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত ৩৮ হাজার ৩৩৫ কোটি টাকা রেমিট্যান্স বিতরণ করা হয়েছে। গত তিন মাসে রেমিট্যান্স বিতরণে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪৩.৮৪ শতাংশ। আর এক বছরের ব্যবধানে এই প্রবৃদ্ধি ২২১ শতাংশ।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, বেসরকারি ব্যাংকের মধ্যে ব্যাংক এশিয়া প্রথম কার্যক্রম শুরু করে এবং বর্তমানে এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষেও রয়েছে ব্যাংকটি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ নভেম্বর ২০২০, ৯:৪৭ পূর্বাহ্ণ ৯:৪৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • লাইফস্টাইল

নোংরা শৌচাগার থেকে মূত্রাশয়ের সংক্রমণ

মূত্রাশয় বা মূত্রথলিতে ব্যাক্টেরিয়ার সংক্রমণ প্রদাহ ও অস্বস্তি বাড়ায়। লক্ষণের মধ্যে রয়েছে- প্রস্রাবে জ্বালাপোড়া, ঘন…

২৬ মার্চ ২০২৪, ১:০২ অপরাহ্ণ
  • ইসলাম

টাকা-পয়সার ক্ষেত্রে স্বর্ণের নেসাব মানদণ্ড হবে নাকি রূপার?

মুফতি মুহাম্মাদ খাইরুল ইসলাম: ইসলামী শরীয়তে স্বর্ণ ও রুপা প্রত্যেকটির নেসাব সম্পূর্ণ স্বতন্ত্র। একটি অপরটির…

২৬ মার্চ ২০২৪, ১২:৩৯ অপরাহ্ণ
  • লাইফস্টাইল

যেভাবে রমজানে তেল ছাড়া খাবার বানাবেন

রমজান দরজায় কড়া নাড়ছে। এ সময়টাতে ইফতার থেক সেহরিতে কী, খাবেন ঘরের রাঁধুনির জন্য তা…

৯ মার্চ ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ