এরদোগান

ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় তুরস্কের নিন্দা

গত শুক্রবার ইরানের পারমাণবিক কর্মসূচির স্থপতি হিসেবে পরিচিত পরমাণু বিজ্ঞানী মোহসীন ফখরিজাদেহ হত্যাকে ‘ঘৃণ্য হত্যাকাণ্ড’ উল্লেখ করে এর নিন্দা জানিয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে তুরস্ক।

দেশের বিশিষ্ট বিজ্ঞানীকে হত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করে এর বদলা নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা, প্রেসিডেন্ট আর পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও শীর্ষ সামরিক ও ধর্মীয় নেতারা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রোববার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়ে জানায়, ‘আমরা এ ঘৃণ্য হত্যাকাণ্ডের নিন্দা জানাই। ইরান সরকার এবং নিহতের পরিবারের প্রতি সহমর্মিতা জানাচ্ছি।’

ওইদিন ইরানের রাজধানী তেহরানের অদূরের আবসারদ শহরে পরমাণু বিজ্ঞানী মোহসীন ফখরিজাদেহের গাড়ি লক্ষ্য করে বোমা হামলার পর গুলি চালানো হলে হাসপাতালে নেয়ার পরই তিনি মারা যান।

ইরান রেভ্যুলেশনারি গার্ডের (আইআরজিসি) বিগ্রেডিয়ার জেনারেল ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন শাখার প্রধান ফখরিজাদেহ ২০০৩ সালে বন্ধ হওয়া ‘আশা’ নামের পরমাণু প্রকল্পের প্রধান ছিলেন।

এ ঘটনায় দোষীদের বিচারের আওতায় আনা হবে এমন প্রত্যাশার কথা জানিয়ে তুরস্কের ওই বিবৃতিতে সবাইকে এ অঞ্চলে অস্থিরতা বৃদ্ধি পায় এমন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।